সম্পূর্ণ অটোমেশনের আওতায় আসছে আয়কর বিভাগ

132
বাজেট অধিবেশন বসছে ১১ জুন
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর বিভাগ বেশকিছু কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম একটি হলো আয়কর বিভাগকে সম্পূর্ণ অটোমেশনের আওতায় আনা। এনবিআরের একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ছাড়াও তারা এ কার্যক্রমকে সামনে রেখে আরো বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে করদাতাদের সুবিধার্থে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের ব্যবস্থাকে উন্নত করা, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের মধ্যম আয়ের দেশে পদার্পণকে সফল করার জন্য করদাতার সংখ্যা বৃদ্ধিকরণে জোরালো কার্যক্রম গ্রহণ, শেখ মুজিবুর রহমান যেভাবে সরকারি কর্মকর্তাদের জনগণের সেবক হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ প্রদান করে গিয়েছেন, তার আলোকে কর বিভাগের সব কর্মকর্তার দক্ষতা বৃদ্ধিসহ সেবার মানসিকতা গড়ার লক্ষ্যে বছরব্যাপী প্রশিক্ষণ প্রদান।

আরো পড়ুন: বাবাকে নিয়ে শিশুদের কাছে প্রধানমন্ত্রীর চিঠি

ওই কর্মসূচির আওতায় আরো রয়েছে করদাতাদের সরাসরি আয়কর সেবা প্রদানের জন্য আয়কর মেলার সম্প্রসারণ ও বিকেন্দ্রীকরণ, পূর্ণাঙ্গ একটি কেন্দ্রীয় সার্ভিস সেন্টার স্থাপন করে কিয়স্ক, ওয়েবসাইট, ই-পেমেন্ট ও ই-টিন সুবিধা সংযোজন করে করদাতাদের সেবা প্রদানের কার্যক্রম গ্রহণ, করদাতার করবিষয়ক সমস্যা সমাধানের জন্য হটলাইন ব্যবস্থা চালু, করসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য উপজেলা পর্যায়ে কর অফিস সমপ্রসারণ।

এ ছাড়াও রাজস্ব আদায় ব্যবস্থা সহজ করার লক্ষ্যে উৎসে আয়কর সংগ্রহকারী কর্তৃপক্ষের প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণের কথা কর্মসূচিতে বলা হয়েছে। প্রতিটি কর অঞ্চল এ উদ্যোগ নিয়মিতভাবে পরিচালনা করবে। তবে এনবিআরের পক্ষ হতে সব চেম্বার প্রতিনিধিকে নিয়ে কেন্দ্রীয়ভাবে এরূপ মতবিনিময়মূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

*বণিক বার্তার সৌজন্যে

চস/সুজন