ফের চালু বেনাপোল বন্দরে আমদানি-রফতানি

বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে মুজিববর্ষ উপলক্ষে একদিনের জন্য সব ধরনের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল।

তবে বুধবার (১৮ মার্চ) সকাল ৯টা থেকে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। এ কারণে আমদানি-রফতানি বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্টদের পণ্য খালাসে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, সকাল থেকে পুনরায় বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক জানান, বুধবার সকাল ৯টা থেকে এ পথে আমদানি-রফতানি শুরু হয়েছে। সকাল থেকে এ পর্যন্ত ভারতের ৩৮টি পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। বেনাপোল বন্দর থেকে ৩১টি ট্রাক পণ্য নিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে গেছে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক, মেশিনারি সামগ্রী, কেমিক্যাল পণ্য ও খাদ্যদ্রব্য উল্লেখযোগ্য। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক ও মাছ রয়েছে।

আরো পড়ুন: ৫ মাস পর ভারত থেকে এলো পিঁয়াজ

উল্লেখ্য, প্রতিদিন প্রায় ৫ শতাধিক ট্রাক ভারত থেকে আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। বেনাপোল বন্দর থেকে বাংলাদেশি রফতানি পণ্য নিয়ে প্রায় ২ শতাধিক ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে যায়। একদিন আমদানি বাণিজ্য বন্ধ থাকলে প্রায় ২০ কোটি টাকার রাজস্ব হারায় দেশ।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 124 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

One thought on “ফের চালু বেনাপোল বন্দরে আমদানি-রফতানি

Comments are closed.