ভারতীয় ব্যবসায়ীরা বাড়িয়েছে পেঁয়াজের রফতানি মূল্য

পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দিয়েছে ভারতীয় ব্যবসায়ীরা। আগে প্রতিটন পেঁয়াজ প্রকারভেদে ১৫০-২৫০ ডলারে রফতানি করলেও বর্তমানে তা বাড়িয়ে ৩০০-৪২০ ডলার নির্ধারণ করে দিয়েছে ভারতীয় ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবরক হোসেন জানান, দেশের মোট চাহিদার বেশিরভাগ পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হয়ে থাকে। দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে ভারতের বিভিন্ন প্রদেশে বন্যা হওয়ায় পেঁয়াজের সরবরাহ কমায় গত দুসপ্তাহ থেকেই ভারতেই পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী।

ফলে বাড়তি দামে কেনার ফলে ও চাহিদা মতো আমদানি না হওয়ায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। এর ওপর গত বুধবার থেকে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দিয়েছে। তবে সরকারিভাবে কোনও মূল্য নির্ধারণ করা হয়নি। এর ফলে দেশের বাজারে চাহিদা মেটাতে ওই মূল্যেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। বর্তমানে হিলি স্থলবন্দরে প্রতিকেজি পেঁয়াজ প্রকারভেদে ৩৮-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 43 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।