চট্টগ্রাম অঞ্চলে ১৯ বছরে ৮৪ হাতির মৃত্যু, তদন্ত চেয়ে রিট

চট্টগ্রাম অঞ্চলে গত ১৯ বছরে বিভিন্ন কারণে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে কমিটি করে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সচিব, প্রধান বন সংরক্ষক, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে বিবাদী করা হয়েছে রিটে।

সোমবার (২৪ আগস্ট) জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

মনোজ কুমার ভৌমিক বলেন, গত ১৯ বছরে চট্টগ্রাম অঞ্চলে অপ্রত্যাশিতভাবে হাতির মৃত্যুর ঘটনা তদন্তে অবিলম্বে উচ্চ পর্যায়ের কমিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট আবেদনে ২৩ আগস্ট একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত এ-সংক্রান্ত একটি প্রতিবেদন সংযুক্ত করেছি।

আরো পড়ুন: রশিতে বেঁধে মা-মেয়েকে ইউপি চেয়ারম্যানের মারধর, অভিযোগ চুরি

পত্রিকার ওই প্রতিবেদনে বলা হয়, বনবিভাগের তথ্যমতে চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে (কক্সবাজার, বান্দরবানের অংশ, চট্টগ্রাম শহর এবং রাঙ্গামাটি) গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। এর মধ্যে দুর্ঘটনায় ৩২টি, অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা যায়।

মনোজ কুমার ভৌমিক বলেন, ২২টি হাতি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। তাই বাকি ৮৪টির বিষয়ে তদন্ত চাওয়া হয়েছে।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 52 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।