ভাল রোজগারের লোভে ফুটপাত ছাড়তে চাচ্ছে না ওরা

গত দু’দিন ধরে চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড় মোড়ে অবস্থান নেয়া একটি পরিবারের ছবি ফেসবুকে ভাইরাল হয়। ছবিতে দেখা যায় চার সদস্যের একটি পরিবার রাস্তায় ঘুমোচ্ছে। রাস্তা দিয়ে যাতায়াতকারী লোকজন এক পলকে এদের দেখে ভেবে নিচ্ছে ওদের কোথাও মাথাগোঁজার ঠাঁই নাই। তাই রাস্তায় পড়ে আছে। কেউ তাদের সাহায্যে এগিয়ে যাচ্ছেন। আবার কেউ তাদের ভাগ্যবিড়ম্বনার কথা মনে করে আফসোস করতে করতে পাশ কেটে চলে যাচ্ছেন।

আশপাশের লোকজনের কাছে জানা গেল, ভাইরাল হওয়া ছবিটি দেখে ভাসমান মানুষদের নিয়ে কাজ করে ঢাকার এমন একটি সংগঠরেন কর্মীরা তাদের সাহায্যে এগিয়ে আসে। তাদের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করে। কিন্তু রাস্তায় অবস্থান নেয়া পরিবারটি তাদের আগ্রহ সাড়া না দিয়ে বিরক্তি প্রকাশ করে।

ঢাকা থেকে আসা সংগঠনের কর্মীরা তাদের আশ্বস্ত করতে এও বলে, ‘আপনারা যে আমাদের কাছে থাকবেন বিষয়টি পুলিশকে জানানো হবে। আমাদের দায়িত্বে থাকার ক্ষেত্রে কোন সমস্যা হলে আপনি থানায় অভিযোগও করতে পারবেন।’ এরপরও ওই পরিবারটি ফুটপাত ছেড়ে অন্য কোথাও যেতে রাজি নয় বলে জানায়। ফুটপাতে থাকলেই টাকা রোজগার বেশি হয়, সেজন্য তারা অন্যত্র যেতে চাচ্ছেন না বলেই মুখ ফিরিয়ে নেয়। এই সময় আশ-পাশের কয়েকজন ভিক্ষুক ও ভবঘুরে লোকজন এগিয়ে এসে সংগঠনের সদস্যদের সাথে ঝগড়া ও খারাপ ব্যবহার শুরু করে দেয়। অগত্যা সংগঠনের সদস্যরা ব্যর্থ হয়ে ঢাকায় ফিরে যান।

চেরাগি পাহাড় এলাকার কয়েকজন বাসিন্দা দুঃখ করে বলেন, এরা রাস্তায় থেকে অভ্যস্ত। ভালভাবে বেঁচে থাকায় তাদের কোন আগ্রহ নেই। আমরা শুধু শুধু তাদের জন্য হা- হুতাশ করি। আমাদের এই সহানুভূতি- মায়াকে পুঁজি করে রাস্তায় ভিক্ষা করাকেই এদের মতো ভাসমান মানুষেরা জীবিকা হিসেবে নিয়ে থাকে।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 45 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।