অভিজ্ঞতা নিতেই বিদেশে ভ্রমণ, খিচুড়ি রান্না শিখতে নয়: সচিব

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘মিড ডে মিল’ বাস্তবায়ন করার জন্যে সেই পদ্ধতির সরেজমিন অভিজ্ঞতা নিতেই বিদেশে কর্মকতাদের প্রশিক্ষণের ব্যবস্থার প্রস্তাব দেয়া হয়েছে প্রকল্পে। তবে পরিকল্পনা কমিশন এ প্রকল্প বাস্তবায়নে অনুমোদন দেবে কিনা সেটি তাদের বিষয়। বললেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল-হোসেন।

খিচুুড়ি রান্না প্রশিক্ষণের জন্য নয়, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল সঠিক বাস্তবায়নের জন্যে বিদেশে কর্মকতাদের প্রশিক্ষণের ব্যবস্থা করার প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন।

আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, এ প্রকল্পের বিষয়ে পরিকল্পনা কমিশন জানতে চেয়েছে। আমরা তার জবাব দেবো। এরপর এটি একনেকে উঠবে চুড়ান্ত অনুমোদনের জন্য।

উল্লেখ এক হাজার সরকারি কর্মকর্তাকে খিচুড়ি রান্না শিখতে বা অভিজ্ঞতা অর্জন করতে বিদেশে পাঠানোর প্রস্তাব করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। স্কুল ফিডিং কর্মসূচির আওতায় প্রশিক্ষণের জন্য এসব কর্মকর্তাকে বিদেশ পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে।

জানা গেছে, বিদেশ যাত্রার জন্য ডিপিই পাঁচ কোটি টাকা চেয়েছে। এছাড়া দেশে প্রশিক্ষণের জন্য আরও ১০ কোটি টাকার প্রস্তাব করেছে। প্রস্তাবিত এই রান্না করা খাবার বিতরণ কর্মসূচির জন্য ব্যয় ধরা হয়েছে ১৯ হাজার ২৮৩ কোটি টাকা। এর আওতায় পাঁচ বছর ধরে প্রায় এক কোটি ৪৮ লাখ শিক্ষার্থীকে পুষ্টিকর বিস্কুট ও রান্না করা খিচুড়ি দেয়া হবে। ৫০৯টি উপজেলার শিক্ষার্থীরা এ খাবার পাবে।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 44 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।