সিনেমার গানে রেহানের অভিষেক

‘বাজে স্বভাব’-এর কারণেই এত জলদি চলচ্চিত্রে গান করার সুযোগ পেয়ে গেলেন রেহান রসূল! গণ্ডি সিনেমার মধ্য দিয়ে হতে যাচ্ছে তাঁর অভিষেক। ইতিমধ্যে গানটিতে কণ্ঠও দিয়ে ফেলেছেন তিনি। কিন্তু চুপি চুপি। প্রায় কাউকেই জানাননি সে কথা।

রেহান রসূল যে ধরনের গান গাইতে পছন্দ করেন, গণ্ডিতে ‘ভুল’ শিরোনামে সে রকম একটি গান করেছেন তিনি। প্রথম আলোকে গতকাল রোববার বিকেলে তেমনটাই জানিয়েছেন এই তরুণ শিল্পী। গানটির কথা ও সুর কলকাতার আকাশ চক্রবর্তীর। মনের মতো গান দিয়ে চলচ্চিত্রযাত্রা শুরু হচ্ছে বলে বেশ খুশি রেহান। তিনি বলেন, ‘আমি যে ধরনের গান করি, এই গানও তেমন, বাস্তবধর্মী। সিনেমার গানে কণ্ঠ দিয়ে অভিনয় করতে হয়। চমৎকার এই অভিজ্ঞতা আমার হয়ে গেছে। চরিত্র বুঝে নিয়ে কণ্ঠে সেটা ফুটিয়ে তোলা শিখে গেছি।’ গণ্ডি ছবিটি পরিচালনা করেছেন ফাখরুল আরেফীন খান।

বাবার চাকরিসূত্রে রেহানের জন্ম ও বেড়ে ওঠা ঢাকার ফকিরাপুল টিঅ্যান্ডটি কলোনিতে। শৈশবে নজরুলসংগীত ও শাস্ত্রীয় সংগীতে তালিম নেন বুলবুল ললিতকলা একাডেমিতে। গানে হাতেখড়ি হয় ওস্তাদ প্রদীপ সরকারের কাছে। যেদিন থেকে গান বুঝতে শুরু করেন, সেদিন থেকেই স্বপ্ন চলচ্চিত্রে গাওয়ার। তাঁর প্রকাশিত প্রথম গান ‘বল বীর’, সংগীতায়োজন করেছিলেন সদ্য প্রয়াত পৃথ্বীরাজ। পরের বার প্রকাশিত হয় তাঁর দ্বিতীয় গান ‘বাজে স্বভাব’। ব্যতিক্রম গায়কি ও আধুনিক বাচনের গানটি আলোড়ন তোলে। তাঁর লেখা ও সুরে এই গানেরও সংগীতায়োজন করেছিলেন পৃথ্বীরাজ। অনেকে ভেবেই নিয়েছিলেন, রেহান বুঝি ভারতীয় বাঙালি। এ কথা রেহানকেও শুনতে হয়েছে নানা জায়গায়। এ প্রসঙ্গে তিনি বলছিলেন, ‘রাস্তার পাশে দাঁড়িয়ে চা খাচ্ছিলাম, দেখি একজন হা করে তাকিয়ে বলছে, “ভাই, আপনি কলকাতার না?” সত্যি বলতে, এ নিয়ে আমার অদ্ভুত অনুভূতি হয়।’

রেহানের সেই গান এখনো শুনছেন সবাই। গতকাল সন্ধ্যা পর্যন্ত জিলাপি স্টুডিওর ইউটিউব চ্যানেলে ‘আমার এই বাজে স্বভাব, কোনো দিন যাবে না’ গানটির ভিডিও দেখা হয়েছিল ১ কোটি ৯৭ লাখ ৫৫ হাজার ৫০০ বারের বেশি।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 32 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *