‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে কারা অভিনয় করবেন!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে বাংলাদেশ-ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের জন্য ৫০ কলাকুশলীর নাম প্রকাশ করেছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএফডিসি)।

চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত চিত্রনায়ক আরিফিন শুভ। বর্তমান প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন তিনজন। এরমধ্যে ৮ থেকে ১২ বছর বয়সী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন ওয়ানিয়া জারিন আনভিতা, কিশোরী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া এবং বড় শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন জান্নাতুল সুমাইয়া।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ওয়েবসাইটে প্রকাশিত ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) নুজহাত ইয়াসমিন স্বাক্ষরিত একটি তালিকা প্রকাশ করা হয়েছে; এতে এ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৫০ জন অভিনয়শিল্পীর তালিকা দেওয়া হয়েছে।

তালিকা অনুযায়ী বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা ও ছোটবেলার চরিত্রে অভিনয় করছেন দীঘি।

এছাড়াও এতে আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দিন আহমেদের চরিত্রে চিত্রনায়ক ফেরদৌস, এ কে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকির আহমেদ, আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, পাকিস্তানি আর্মি অফিসারের চরিত্রে শতাব্দি ওয়াদুদ, এমএজি ওসমানীর চরিত্রে খন্দকার হাফিজ এবং খন্দকার মোশতাক আহমেদের চরিত্রে ফজলুর রহমান বাবু অভিনয় করছেন।

ছবিটির নাম নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু’। এর আগে ছবিটির নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগালকে।

মুজিবর্ষের শুরুর দিন ১৭ মার্চ থে‌কে ছ‌বি‌টির দৃশ্যধরণ শুরু হচ্ছে এফডিসিতে; ইতোমধ্যে সেট নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২১ সা‌লের মা‌র্চের ম‌ধ্যে ছ‌বিটি মু‌ক্তি দেওয়া হ‌বে।

ছবি‌তে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনায় থাক‌ছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

৫০ শিল্পীর তালিকা:

*বণিক বার্তার সৌজন্যে

চস/জাহেদ

শেয়ার করুন

The Post Viewed By: 102 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।