৩ দশক পর বিটিভিতে ‘সংশপ্তক’

করোনাভাইরাসের কারণে মানুষ এখন ঘরবন্দি। অফুরন্ত সময় কাটানোর ভালো একটি উপায় টিভিতে বা ইউটিউবে নাটক-সিনেমা দেখা বা গান শোনা। তাই ঘরবন্দি মানুষদের বিনোদন দিতে বাংলাদেশ টেলিভিশন নিয়েছিল ব্যতিক্রমী এক উদ্যোগ, তাদের পুরোনো বিখ্যাত ও জনপ্রিয় কিছু ধারাবাহিক পুনঃপ্রচারের।

প্রথম পর্যায়ে গত ৬ এপ্রিল থেকে প্রচার করছে ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’ প্রচারের পর এবার ‘সংশপ্তক’ প্রচার করা হবে। বিটিভির মহাপরিচালক হারুন অর রশীদ খবরটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘বহুব্রীহি’র প্রচার শেষ হলেই ‘সংশপ্তক’ প্রচার শুরু হবে। ইতোমধ্যে টেপ থেকে ধারাবাহিকটির ট্রান্সফারের কাজ শুরু করা হয়েছে। শহীদুল্লা কায়সারের ‘সংশপ্তক’ উপন্যাস থেকে এর নাট্যরূপ দেন ইমদাদুল হক মিলন। পরিচালনা করেন আবদুল্লাহ আল মামুন, আল মনসুর ও মোহাম্মদ আবু তাহের। এতে ‘কানকাটা রমজান’ চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে প্রশংসিত হন খ্যাতিমান অভিনয়শিল্পী হুমায়ুন ফরিদী।

নাটকটিতে আরো অভিনয় করেন ফেরদৌসী মজুমদার, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ ও সুবর্ণা মুস্তাফা।

১৯৭১ সালে নাটকটি নির্মাণকালে মুক্তিযুদ্ধ শুরুর পর দীর্ঘদিন দৃশ্যধারণ বন্ধ ছিল। স্বাধীনতার পর ৮০-এর দশকের শেষভাগে পুরোদমে নাটকটি প্রচার শুরু হয় বিটিভিতে; দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করে ধারাবাহিকটি। তার প্রায় ৩০ বছর পর আবারও ধারাবাহিকটি প্রচারের সিদ্ধান্ত নেওয়া হলো।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 71 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।