spot_img

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শুক্রবার
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা: আ ডটার্স টেল’

‘হাসিনা: আ ডটারস টেল’ সিনেমাটি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য ৪০তম ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে।

দেশের কোটি দর্শকের মন জয় করে প্রথমবারের মতো আন্তর্জাতিক উৎসবে পা ফেলছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: আ ডটারস টেল’।

রেজাউর রহমান খান পিপলু পরিচালিত চলচ্চিত্রটি আগামী ২০ ও ২৪ জুলাই ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে। ডকু ড্রামাটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) তাদের ফেইসবুক পেইজে এক বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

উৎসব কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, এ উৎসবে বিজয়ী প্রামাণ্যচিত্র আসন্ন ৯১তম একাডেমী অ্যাওয়ার্ড-এর প্রতিযোগিতায়ও বিশেষভাবে বিবেচিত হবে।

চলচ্চিত্রটি সারাদেশে মুক্তি পায় ২০১৮ সালের ১৬ নভেম্বর। এর আগে ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে প্রকাশিত হয় সিনেমার ট্রেলার।

‘অলস প্রকৃতির’ শেখ হাসিনা কীভাবে বাবা-মাসহ স্বজন হারানোর শোককে শক্তিতে রূপান্তর করেছেন; সেই গল্পের সঙ্গে নৌকায় চড়ে তার প্রথম ঢাকায় আসার অভিজ্ঞতা, রান্না শেখাসহ নানা অজানা ঘটনা ধরা দিয়েছে সেলুলয়েডে।

১৯৫৮ সালে আইয়ুব খানের সামরিক শাসন জারির পর ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়িতে তল্লাশির সময় পুতুল পোড়ানোয় তার ১১ বছর বয়সী মনের কষ্টের কথাও উঠে এসেছে ‘হাসিনা: আ ডটার’স টেল’ প্রামাণ্যচিত্রে।

সিআরআইর ব্যানারে প্রামাণ্যচিত্রটির প্রযোজক হিসেবে রয়েছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ও নসরুল হামিদ বিপু। প্রামাণ্যচিত্রটির সঙ্গীতায়োজনে ছিলেন দেবজ্যোতি মিস্ত্র, সিনেমাটোগ্রাফিতে সাদিক আহমেদ, সম্পাদনা করেছেন নবনীতা সেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে তার বোন শেখ রেহানার জবানিতে নির্মিত হয়েছে এই প্রামাণ্যচিত্র।

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss