১০ বছরে স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমেছে ২৯ শতাংশ

সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গত ১০ বছরে ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। স্কুল ঝরে পড়ারোধে সরকার স্কুল ফিডিং এবং বৃত্তির ব্যবস্থা করেছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে ‘ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্স’র অংশ হিসেবে এসডিজি-এডুকেশন ২০৩০-এর সপ্তম অধিবেশনে এ কথা বলেন তিনি।

সেশন সভাপতি ইউনেস্কোর এডিজি স্টেফানিয়া জিয়ানিনি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যের বিষয়ে শিক্ষামন্ত্রীকে কিছু বলার আহ্বান জানালে শিক্ষামন্ত্রী এ কথা বলেন বলে জানানো হয় মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে।

শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কারণে শিক্ষামন্ত্রীকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) স্টিয়ারিং কমিটি বিশেষভাবে শিক্ষামন্ত্রীকে বক্তব্য রাখতে আহ্বান জানান।

সকালে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন।

এসময় ই-নাইরের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাস্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, ‘এসডিজি-৪’ সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য ও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাথমিক শিক্ষায় অ্যানরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমাণ বেশি।

এসডিজি অর্জনে বাংলাদেশের কমিটমেপন্টের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলাকে নিয়োগ দিয়েছেন।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 81 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *