বোলিংয়ের প্রশংসা করায় স্মিথকে ভেংচি দেওয়া, জানালেন ইশান্ত

98

ঘরের মাঠে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজে স্টিভ স্মিথকে ভেংচি দিয়েছিলেন ইশান্ত শর্মা। তার ওই ভেংচি সে সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। ইশান্ত তখন জানিয়েছিলেন, স্মিথ তার বোলিংয়ের প্রশংসা করছিলেন। সেজন্য তাকে ভেংচি দেওয়া। তবে আরও একটা কারণ জানালেন তিনি।

ওই সিরিজের প্রথম ম্যাচে পুনেতে বড় ব্যবধানে জয় পায় অজিরা। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় ভারত। জয় পায় ৭৫ রানের। স্বল্প রানের ওই ম্যাচে জিততে হলে স্মিথকে কুপোকাত করা দরকার ছিল। স্মিথকে তাই নির্ভার থাকতে দেবেন না এই পরিকল্পনা থেকে আবেগে ভেংচি কেটে বসেন তিনি।

ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ইশান্ত শর্মা লাইভ আড্ডায় বলেন, ‍খুব ক্লোজ ম্যাচ ছিল। ওমন সময় আবেগে মানুষ অনেক কিছুই করে বসে। আমি শুধু ব্যাটসম্যানকে অস্বস্তিতে রাখার চেষ্টা করেছি। সেজন্য সবটা দিয়ে আমি লেগে পড়ি। কারণ আমি জানতাম, স্মিথকে তুলে নিতে পারলেই ম্যাচটা আমরা জিতবো।’

তিনি জানান, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি খুবই আগ্রাসী অধিনায়ক। তার বোলাররা তাই প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে পারলে খুশি হন তিনি। তার মতে, বিরাট সতীর্থদের একটা কথাই বলেন, যা ইচ্ছা করো। কিন্তু নিষেধাজ্ঞা পেতে পারো এমন কিছু করো না।

এ সময় কেএল রাহুলের সঙ্গে তার মজার এক বাজির কথাও উল্লেখ করেন ইশান্ত শর্মা। ২০১৯ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ফিফটি করেন তিনি। কেএল রাহুলের গ্লাভস পরে খেলতে নামেন ইশান্ত। ভারতীয় পেসারকে রাহুল ব্যাট করার সময় বলেছিলেন, একশ’ মারতে পারলে ব্যালকনি থেকে লাফ মারবো।

চস/আজহার