মডার্নার করোনা টিকার প্রতি ডোজ ২৫-৩৫ ডলার

33
মডার্নার করোনা টিকার প্রতি ডোজ ২৫-৩৫ ডলার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করার আট মাস পর সারা বিশ্বের মানুষ এখন একটা সফল টিকার জন্য অধীর আগ্রহে দিন গুনছে। এরইমধ্যে বিশ্বের বেশ কয়েকটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান টিকা উদ্ভাবন দৌড়ে অনেক দূর এগিয়েছে।

এর মধ্যে মার্কিন ওষুধ প্রস্তুতকারিক সংস্থা ফাইজার ও তার সহযোগী প্রতিষ্ঠান বায়োনটেক এবং মডার্না তাদের আবিস্কৃত টিকার কার্যকারিতার ৯০-৯৫ ভাগ সফলতা দাবি করেছে।

এদিকে মডার্না তাদের করোনাভাইরাসের প্রতিষেধক টিকার সম্ভাব্য মূল্যও নির্ধারণ করেছে। তাদের টিকা ডোজ প্রতি ২৫ থেকে ৩৭ মার্কিন ডলারে সরকারকে দেবে। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায়।

সরকারের ক্রয়াদেশের ভিত্তিতে এ মূল্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল। খবর রয়টার্স।

তিনি জানান, ফ্লুর টিকার মতোই প্রায় একই খরচ করোনার টিকায়। মডার্নার প্রতি ডোজ টিকা তৈরিতে ১০ থেকে ৫০ ডলার খরচ পড়বে।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানান, ইউরোপীয় কমিশন ২৫ ডলার মূল্যে কয়েক মিলিয়ন টিকার ডোজ কিনতে মডার্নার সঙ্গে একটি চুক্তি করতে চায়।

আরো পড়ুন: বিশ্বে করোনায় একদিনে আক্রান্ত প্রায় ৬ লাখ, মৃত ৯ হাজার

ইউরোপীয় ইউনিয়ন জুলাই থেকে মডার্নার সঙ্গে টিকা নেওয়ার ব্যাপারে আলোচনা করছে বলে জানান তিনি।

এ বিষয়ে মডার্নার সিইও স্টিফেন ব্যানসেল বলেছেন, এখনো কোনো চুক্তি স্বাক্ষর হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটি চুক্তি সাক্ষারের কাছাকাছি রয়েছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই। আলোচনায় আছি, চুক্তি স্বাক্ষর এখন সময়ের ব্যাপার।

চূড়ান্ত ট্রায়ালে মডার্না ইনকর্পোরেশন দাবি করেছে তাদের টিকা কোভিড-১৯ থেকে সুরক্ষা দিতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।