দীর্ঘসময় প্রস্রাব চেপে রাখলে যেসকল সমস্যা হয়!

গুরুত্বপূর্ণ বোর্ড মিটিং-এ আপনি ব্যস্ত থাকুন বা পাবলিক ট্রান্সপোর্টে সফর করুন-সেখানে দীর্ঘক্ষণ প্রস্রাব আপনাকে চেপে রাখতেই হবে। এমন পরিস্থিতি প্রায় আমাদের সকলের জীবনেই কখনো না কখনো এসেছে। কিন্তু নিয়মিতভাবে প্রস্রাব চেপে রাখলে তা কিন্তু গুরুতর সমস্যা তৈরি করতে পারে।

আমাদের ব্লাডারের ৪০০ থেকে ৫০০ মিলিমিটার পর্যন্ত প্রস্রাব ধরে রাখার ক্ষমতা আছে। ব্ল্যাডারে বেশি প্রস্রাব জমা হলে তা ক্রমাগত ফুলে যেতে থাকে। প্রথম প্রথম সমস্যা বুঝতে না পারলেও এই অভ্যাসের ফলে এক সময় আপনি গুরুতর শারীরিক সমস্যা টের পাবেন।

দীর্ঘক্ষণ প্রস্রাব ধরে রাখার বেশ কিছু সমস্যার কথা চলুন জেনে নেওয়া যাক

বেশিক্ষণ প্রস্রাব চেপে থাকতে থাকতে ব্লাডারের মাসল দুর্বল হয়ে যায়। এর ফলে একটা সময় আপনার অজান্তেই প্রস্রাব বেরিয়ে আসবে।

নিয়মিতভাবে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে থাকলে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হবেন আপনি। কারণ, প্রস্রাব ধরে রাখার ফলে ব্লাডারে ব্যাকটেরিয়ার জন্ম নেবে। এর আগে যদি আপনার কখনো ইউটিআই হয়ে থাকে, তাহলে সহজেই এই অসুখে আক্রান্ত হয়ে পড়তে পারেন আপনি।

নিয়মিতভাবে অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে ব্লাডার বড় হয়ে যেতে পারে। ফলে প্রস্রাব আর একটু সময় ধরে রাখতে পারবেন না আপনি। প্রস্রাব করতেও সমস্যা হবে।

বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখলে প্রস্রাব করার সময় আপনার ব্লাডার পুরোপুরি খালি হবে না। কিছুটা প্রস্রাব ব্লাডারে থেকে যাবে।

একজন মানুষ কতবার টয়লেটে যাবেন, তা ব্যক্তিবিশেষে নির্ভর করে। তবে একজন সুস্থ সবল মানুষের দিনে ছয় থেকে আটবার টয়লেট যাওয়া উচিত।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 123 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।