spot_img

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শুক্রবার
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিলেন ট্রাম্প

চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ এনে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক একেবারে ইতি টানার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ট্রাম্প এ ঘোষণা দেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকরোনাভাইরাস নিয়ে  চীনকে জবাবদিহিতার আওতায় আনতে পারেনি। সংস্থাটি এখন পুরোপুরি চীনের নিয়ন্ত্রণে বলেও অভিযোগ তুলেছেন তিনি।

গেল বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া এই ভাইরাস চীনের ল্যাবরটরিতেই বানানো হয়েছে বলে আগে থেকেই অভিযোগ করে আসছেন ট্রাম্প। যদিও মার্কিন বিজ্ঞানীরাসহ বিশ্বের প্রায় অধিকাংশ বিজ্ঞানী এ ব্যাপারে একমত যে ভাইরাসটি ল্যাবে তৈরি করা নয়। তারপরও চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চাপ দিয়ে নতুন করোনাভাইরাস নিয়ে বিশ্বকে বিভ্রান্ত করেছে বলেও অভিযোগ তার। এমনকি এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তেমন কার্যকর কোন ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ তার। যদিও চীন এসব শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছে।

আরো পড়ুন: তরুণরাও রেহাই পাবে না করোনা থেকে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এ নিয়ে পাল্টাপাল্টি বক্তব্যের এক পর্যায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থ সহায়তা বন্ধের ঘোষণা দেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় এতদিন ধরে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বেশি অর্থ দিতো; কেবল ২০১৯ সালেই তাদের সাহায্যের পরিমাণ ছিল ৪০ কোটি ডলারের বেশি।

এবার নতুন করে সম্পর্কই ছিন্ন করার ঘোষণা এলো। সেই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বদলে এই অর্থ অন্যান্য আন্তর্জাতিক ও দাতব্য সংস্থাকে দেয়ার কথাও জানিয়েছেন ট্রাম্প। তবে ঠিক কবে নাগাদ এ ঘোষণা কার্যকর হবে, তা স্পষ্ট করেননি মার্কিন প্রেসিডেন্ট।

চস/সোহাগ

Latest Posts

spot_imgspot_img

Don't Miss