করোনা: বিশ্বে মৃত্যু ১২ লাখ ৬২ হাজার, আক্রান্ত ৫ কোটি ৮ লাখ

26
কক্স ফেনীতে ১৩৭ জন কোয়ারেন্টাইনে দে চুয়া করোনা

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এখন পর্যন্ত সারা বিশ্বে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৮ লাখ ৬৯ হাজার ৪১৪ জন। মারা গেছেন ১২ লাখ ৬২ হাজার ৪১৩ জন।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। সেখানে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১ লাখ ৭ হাজার ৫৬৮ জন। দেশটিতে মারা গেছেন ২ লাখ ৩৮ হাজার ২৩৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। সেখানে আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৫৩ হাজার ৬৫৭ জন। দেশটিতে মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৬১১ জন। আক্রান্তের সংখ্যা বিবেচনায় ভারতে দ্বিতীয় অবস্থানে হলেও মৃত্যুর তালিকায় দক্ষিণ এশিয়ার দেশটির অবস্থান তৃতীয়।

আক্রান্তের সংখ্যা বিবেচনায় ব্রাজিলের অবস্থান তৃতীয়। সেখানে আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৭৫ হাজার ৩২ জন। তবে মৃত্যু বিবেচনায় দক্ষিণ আমেরিকার দেশটির অবস্থান দ্বিতীয়। সেখানে মারা গেছেন ১ লাখ ৬২ হাজার ৬২৮ জন।

আক্রান্তের তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ফ্রান্স ও রাশিয়া। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৫৬ হাজার ২৯২ জন এবং মারা গেছেন ৪১ হাজার ৪৯ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৮১ হাজার ৯৯৭ জন এবং মারা গেছেন ৩০ হাজার ৫৪৬ জন। মৃত্যুর সংখ্যা বিবেচনায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে মেক্সিকো ও যুক্তরাজ্য। মেক্সিকোতে মারা গেছেন ৯৫ হাজার ২৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৬৭ হাজার ৮২৫ জন। যুক্তরাজ্যে মারা গেছেন ৪৯ হাজার ৩২৯ জন এবং আক্রান্ত হয়েছেন ১২ লাখ ১৬ হাজার ৭৪৭ জন।

চস/আজহার