দিল্লিতে মন্দির পাহারায় মুসলিমরা মসজিদ হিন্দুরা

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ঘিরে দিল্লিতে সহিংসতায় অন্তত ৩৯ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। তবে এই সহিংসতার মধ্যেই সেখানে ঘটল একটি নজিরবিহীন ঘটনা, যা বিশ্বব্যাপী প্রশংসা কুড়াচ্ছে।

এই সহিংসতার মধ্যেই উত্তর দিল্লির মৌজপুরের হিন্দু-মুসলিমরা স্থাপন করল অনন্য নজির। সেখানকার নূর-ই-ইলাহি গলিতে পাশাপাশি অবস্থিত আজিজিয়া মসজিদ এবং হনুমান মন্দির। এই মসজিদ ও মন্দির রক্ষায় পাহারা দিয়েছেন অপর ধর্মের অনুসারীরা।
সহিংসতার উত্তাপ টের পেতেই হনুমান মন্দির পাহারা দিয়েছেন মুসলিমরা। অপরদিকে আজিজিয়া মসজিদ পাহারা দিয়েছেন হিন্দুরা। খবর আনন্দবাজার পত্রিকার।

দিল্লির সহিংসতায় একাধিক অশান্ত চিত্র যেমন সামনে এসেছে, তেমনই মন্দির-মসজিদ রক্ষায় উঠে এসেছে গণতান্ত্রিক দেশের ঐক্যের চিত্র। মৌজপুরে সহিংসতার খবর পৌঁছতেই নূর-ই-ইলাহির মন্দির-মসজিদ এলাকায় তখন ঐক্যের চিত্র। একত্রিত হয়ে মানুষের পাশে দাঁড়ানোর লড়াই। সতর্ক হয়ে যান বাসিন্দারা। সহিংসতার খবর পেতেই মন্দির আগলে ধরেন মুসলিমরা, হিন্দুরা পাহারা দিলেন মসজিদ।

রবিবার এলাকায় পাথর ছোড়াছুড়ি শুরু হতেই এলাকার জ্যেষ্ঠ নাগরিকরা বৈঠকে বসেন। একসঙ্গে ঠিক করেন সহিংসতা নয়, পারিপার্শ্বিক অবস্থা যাই হোক না কেন, এতদিন যেভাবে ছিলেন এখনও তেমনভাবেই থাকবেন তারা।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 147 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।