মাতৃত্বকালীন ছুটি দ্বিতীয়বার পাবে না যমজ সন্তান হলে

কোনো মা প্রথমবার যমজ সন্তানের জন্ম দিলে দ্বিতীয়বার সন্তান জন্মের সময় তিনি মাতৃত্বকালীন ছুটি পাবেন না। এমন রায় দিয়েছেন ভারতের মাদ্রাজ হাইকোর্ট।

দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি এ পি শাহী ও বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদের বেঞ্চ।

রায়ে বলা হয়, ‘যমজ সন্তানের পর পরবর্তী সন্তানকে তৃতীয় সন্তান হিসেবে গণ্য করা হবে।’ বর্তমান নিয়ম অনুসারে দেশটিতে কোনও মা তার প্রথম দুই সন্তানের জন্য মাতৃত্বকালীন সুবিধা পান।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, মাদ্রাজ হাইকোর্ট রায় দেন যে, যমজ সন্তানের জন্মের সময় যতই সময়ের ব্যবধান রাখা হোক না কেন সেটাকে দুটি মাতৃত্বকালীন সময় হিসেবে ধরে নেয়া হবে।

২০১৯ সালের ১৮ জুন এক নারী সিআইএসএফ অফিসারকে তামিলনাড়ুর সরকারি চাকরিজীবীদের নিয়ম অনুযায়ী ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ও অন্যান্য সুযোগ-সুবিধে দেয়ার নির্দেশ দেয়া হয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মাদ্রাজ হাইকোর্টে আবেদন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের দাবি ছিল, ওই কর্মীর ক্ষেত্রে মাতৃত্বকালীন সুবিধাদানের নিয়ম প্রযোজ্য নয়। কারণ, দ্বিতীয় ডেলিভারি হলেও আসলে তৃতীয় সন্তানের জন্ম দেন ওই নারী।

মন্ত্রণালয়ের সেই আবেদনে সাড়া দিয়েই আগের রায় খারিজ করে দেন মাদ্রাজ হাইকোর্ট।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 94 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।