উহানে মঙ্গলবার থেকে খুলছে সব স্কুল

চীনের হুবেই প্রদেশের উহান শহরেই গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। সেখান থেকে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। তবে উহানে নতুন করে সংক্রমণ নেই অনেক দিন। সবকিছুই স্বাভাবিক রূপ ফিরে এসেছে। তাই স্কুলসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।

উহানের স্থানীয় সরকার থেকে শুক্রবার জানানো হয়েছে, মঙ্গলবার থেকে সব স্কুল ও কিন্ডারগার্টেন খোলা হবে। আর উহান বিশ্ববিদ্যালয়ে খোলা হবে সোমবার।

উহান শহর জুড়ে রয়েছে ২ হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছেন প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। এ ছাড়া চলমান রয়েছে শরৎকাল সেমিস্টারের ভর্তি কার্যক্রম।

আরো পড়ুন: কুয়েতে বাংলাদেশি মা-মেয়ে খুন

শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে, স্কুলে আসা-যাওয়ার সময় যেন তারা মাস্ক পরে। সম্ভব হলে, গণ পরিবহন পরিহার করে চলে।

আর স্কুলগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরনের সরঞ্জামাদি মজুত রাখে। তারা যেন যেকোনো ধরনের অপ্রয়োজনীয় জনসমাবেশ পরিহার করে চলে। করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিন একটি প্রতিবেদন স্বাস্থ্য কর্তৃপক্ষকে জমা দিতেও নির্দেশনা দেওয়া হয়েছে তাদের।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 39 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।