করোনাবিরোধী বিক্ষোভ জার্মানিতে, গ্রেপ্তার ৩০০

জার্মানিতে মহামারী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। এরইমধ্যে বার্লিনের পুলিশ ৩০০ আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বিবিসি।

৩৮ হাজারের মতো মানুষ শহরের রাস্তায় শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়। কিন্তু হঠাৎ করে ডানপন্থি হিসেবে পরিচিত এক অংশ একটি মিছিলে পাথর ও বোতল ছুড়ে মারলে উত্তেজনা শুরু হয়। সেখান থেকে প্রায় দুইশ জনকে গ্রেপ্তার করা হয়।

করোনাভাইরাসকে ‘ধাপ্পাবাজি’ আখ্যা দিয়ে অন্য ইউরোপিয়ান শহরেও একই ধরনের বিক্ষোভ দেখা গেছে। লন্ডনের ট্রাফলগার স্কয়ারে হাজারো মানুষ করোনার বিধিনিষেধ ও ফাইভ জির বিরুদ্ধে বিক্ষোভ করে। তাদের হাতে ছিল ‘মাস্ক হলো ধাঁধা’ এবং ‘নতুন নিয়ম = নতুন ফ্যাসিবাদ’ সংকেতের প্ল্যাকার্ড।

জানা গেছে, জার্মানিতে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছিল। কিন্তু করোনার নিরাপত্তা বজায় রাখতে পুলিশ ব্রান্ডেবার্গ গেটের কাছে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার নির্দেশ দেয় একটি গ্রুপকে। তখন তারা বোতল ও পাথর ছুড়তে থাকে। সেখান থেকে দুইশ জনকে গ্রেপ্তার করে পুলিশ। বার্লিন পুলিশ নিজেদের এই কর্মের সাফাই গেয়ে টুইটারে লিখেছে, ‘দুর্ভাগ্যবশত, আমাদের আর কোনো উপায় ছিল না। এখন পর্যন্ত শর্ত মেনে সব পদক্ষেপ নেওয়া হয়নি।’

বিক্ষোভকারীরা একই জায়গায় ভিড় করেছিলেন এবং এক সময় তাদের একসঙ্গে বসে থাকতে দেখা গেছে। প্রায় ৩০ হাজার বিক্ষোভকারীর আরেকটি অংশ শান্তিপূর্ণভাবে বসেছিল বক্তব্য শোনার জন্য। আন্ডার ডেন লিন্ডেনের রাশিয়ান দূতাবাসের বাইরে কথা বলেন যড়যন্ত্র তত্ত্ববিদ আতিলা হিল্ডমান।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 53 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।