যুক্তরাষ্ট্রের রেকর্ড ৩ ট্রিলিয়ন ডলার বাজেট ঘাটতি

মহামারীর কারণে একদিকে ক্ষতিগ্রস্ত ব্যবসা-বাণিজ্য অন্যদিকে সরকারের করোনাভাইরাস ত্রাণ তহবিলে বিপুল অর্থ খরচের কারণে মহাবিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। দেশটির বাজেট ঘাটতি রেকর্ড ৩ ট্রিলিয়ন ডলার (৩ লাখ কোটি) ছাড়িয়ে গেছে।

অর্থ মন্ত্রণালয়ের এক রিপোর্টে বলা হয়েছে, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার খরচ করেছে ৬ ট্রিলিয়ন ডলারেরও বেশি। এর মধ্যে শুধু করোনাভাইরাস নিয়ন্ত্রণ কর্মসূচিতেই ব্যয় হয়েছে ২ ট্রিলিয়ন ডলার। এই ব্যয় কর থেকে অর্জিত রাজস্বকে (৩ ট্রিলিয়ন ডলার) ছাড়িয়ে গেছে। ২০০৯ সালে পুরো বছরে যে রেকর্ড পরিমান ঘাটতিতে পড়েছিল মার্কিন অর্থনীতি এবারের ঘাটতি তার দ্বিগুণেরও বেশি। ওই সময় ২০০৮ সালের মহামন্দার ধাক্কায় আবাসন খাতের টলায়মান অবস্থা সামলাতে হিমশিম খাচ্ছিল ওয়াশিংটন।

অবশ্য কভিড-১৯ মহামারী শুরুর আগেই চলতি অর্থবছরে যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি ১ ট্রিলিয়ন ডলার হওয়ার পথেই ছিল। মার্কিন অর্থনীতির ইতিহাসে এটিও বেশ বড় ঘাটতি। কিন্তু করোনাভাইরাসে অর্থনৈতিক প্রভাব ন্যূনতম করতে আগাম সতর্কতা হিসেবে সরকার ব্যাপক খরচ করতে শুরু করায় ঘাটতি লাফিয়ে লাফিয়ে বেড়েছে।

আরো পড়ুন: অনলাইনেই পাওয়া যাবে সঞ্চয়পত্রের কর সনদ

যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল বাজেট অফিস চলতি মাসে ভবিষ্যদ্বাণী করেছে, যুক্তরাষ্ট্র এবার বাৎসরিক ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার ঘাটতির মুখে পড়তে যাচ্ছে। গত বছরের তুলনায় এই্ ঘাটতি তিন গুন। যেখানে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থবছর শেষ হয় সেপ্টেম্বরে।

সরকারি সংস্থাটি আরো বলছে, এবছর যুক্তরাষ্ট্র সরকারের ঋণ ২৬ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

সূত্র: বিবিসি

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 47 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।