ঢাকা থেকে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চালু ২৩ সেপ্টেম্বর

45
ঢাকা থেকে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চালু ২৩ সেপ্টেম্বর
অবশেষে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ঢাকায় পুনরায় ফ্লাইট চালু করতে যাচ্ছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। প্রাথমিকভাবে সপ্তাহে দু’টি ফ্লাইট পরিচালনা করবে এ সংস্থাটি। গতকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) সৌদি এয়ারওয়েজের এক কর্মকর্তা এ তথ্য জানান।

সংস্থার এক কর্মকর্তা জানান, বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর কাছ থেকে সংস্থাটি প্রাথমিকভাবে সপ্তাহে আপাতত দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে গত ১৫ মার্চ থেকে সৌদি আরবের সকল আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ রয়েছে। অবশেষে সম্প্রতি সৌদি এয়ারলাইন্স জানায়, তারা তাদের আন্তর্জাতিক ফ্লাইট চালু করতে যাচ্ছে, তবে ঠিক কবে থেকে চালু করতে যাচ্ছে তার কোন নির্দিষ্ট সময় তারা জানাতে পারেনি।

জানা গেছে, করোনা মহামারিতে নিয়মিত ফ্লাইট স্থগিত থাকায় বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক আটকে থাকার বিষয়টি বিবেচনা করে প্রতি সপ্তাহে দু’টির বেশি ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়েছিল সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। কিন্তু বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) তাদের সপ্তাহে দু’টি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে।

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে চলতি বছর মার্চের মাঝামাঝি থেকে চীন ছাড়া সব দেশের সঙ্গে নিয়মিত প্লেন চলাচল বন্ধ করে দেয় সরকার। তিন মাস পর ১৬ জুলাই থেকে বেবিচক প্রাথমিকভাবে বিমান ও কাতার এয়ারওয়েজকে ঢাকা থেকে সীমিত আকারে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়। বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১টি বিদেশি সংস্থাসহ ১৩টি এয়ারলাইন্স সাতটি দেশে সপ্তাহে ৪৬টি ফ্লাইট পরিচালনা করছে।

উল্লেখ্য, এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলতি সেপ্টেম্বর মাসের ২০ তারিখ থেকে সৌদি আরবে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়ে শিডিউল প্রকাশ করেছিল তাদের নিজস্ব ওয়েবসাইটে।

আরো পড়ুন: ট্রেনে চালু হল শতভাগ যাত্রী পরিবহন

কিন্তু তার একদিন পরেই বিমান তাদের ওয়েবসাইটে প্রকাশ করে যে সৌদি সরকারের কাছ থেকে অনুমতি না পাওয়ায় তারা তাদের ফ্লাইট পরিচালনা করতে পারছে না।

এবার স্বয়ং সৌদি এয়ারলাইন্স বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে অনুমতিগ্রহণ করে সপ্তাহে দুটি ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবে পরিচালনা করবে এরকম সংবাদ গতকাল (১৯ সেপ্টেম্বর) একাধিক বাংলাদেশী গণমাধ্যমে এসেছে।

চস/স