সোফা পরিষ্কারের এ টু জেড

ঘরের অনেক রকমের আসবাবের মধ্যে সোফা অন্যতম। বলা যায়, ঘর সাজানোর অন্যতম একটি অনুষঙ্গ এটি। নানা ডিজাইন ও রঙের সোফা গৃহসজ্জায় ব্যবহার করা হয়।

অন্য আসবাবের মতো সোফাও অপরিষ্কার হয়। সোফা পরিষ্কার করা একটু কষ্টসাধ্য কাজ। এর ফাঁকফোকরে জমে থাকে ধুলাবালি। তবে একটু কৌশলী হলে ঘরের এ আসবাবটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সহজসাধ্য হয়ে যায়। জেনে নেয়া যাক সোফা পরিষ্কার রাখার নানা কলাকৌশল—

সোফা পরিষ্কারের অনেক উপকরণ পাওয়া যায়। এর মধ্যে ভ্যাকুয়াম ক্লিনারটি ব্যবহার করতে পারেন। পরিষ্কারের আগে সোফার ওপর থেকে ছোটখাটো জিনিস যেমন রিমোট, মোবাইল সরিয়ে ফেলুন। তারপর পরিষ্কার করা শুরু করুন।

সোফার কুশনও বেশ নোংরা হয়ে যায়। কিছু কুশন আছে, যেগুলোর কভার খুলে ধুয়ে পরিষ্কার করা যায়। কিন্তু কিছু কুশনের ক্ষেত্রে তা সম্ভব হয় না। এক্ষেত্রে ভ্যাকুয়াম ক্লিনার দিয়েই কুশন পরিষ্কার করতে পারেন।

সোফায় কোনো দাগ পড়লে সে দাগ মুছতে ব্রাশ ব্যবহার করুন। হালকা ঘষে দাগ তোলার চেষ্টা করুন। খুব জোরে ঘষা যাবে না। কারণ সোফা যদি ফ্যাব্রিকের হয়, তাহলে সেটি নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। এভাবে দাগ না উঠলে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। সোফার ওপরে বেকিং সোডা ছিটিয়ে অন্তত ৩০ মিনিট রাখুন। তারপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

গৃহস্থালি জিনিসপত্র ব্যবহারে বিভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন পণ্য উৎপাদন করছে। সোফায় অনেক সময় চুল পড়ে থাকতে দেখা যায়। হাত দিয়ে খুঁটে খুঁটে তোলা খুব কষ্টকর। কারণ অনেক সময় সোফার কাপড়ের সঙ্গে চুল চিপকে লেগে থাকে। চুল তুলে ফেলতে রোলার ব্যবহার করুন। বাজারেই কিনতে পাওয়া যাবে যন্ত্রটি।

এ পদ্ধতিগুলো প্রয়োগ করে আপনি আপনার ঘরের নান্দনিক সোফা পরিষ্কার-পরিচ্ছন্নের মাধমে আরো নতুন করে তুলতে পারেন।

সূত্র: উইকি

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 64 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।