নিয়মিত ২০ মিনিটের ব্যায়ামে আসবে প্রশান্তির ঘুম

ঘুম না হলে অনেককে দেখা যায় নিয়মিত ঘুমের ওষুধ খেতে। দীর্ঘদিন ঘুমের ওষুধ খেলে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হয়, ক্ষতিগ্রস্ত হয় মস্তিষ্ক ও হৃদপিণ্ড। ঘুমের ওষুধ নিয়ে দুশ্চিন্তায় না ভুগে আজ থেকে শুরু করুন নিয়ম মাফিক শরীরচর্চা। শরীরচর্চার সুফল তো অনেক আছেই সাথে বোনাস হিসেবে পেয়ে যাবেন প্রশান্তির ঘুম। চলুন তাহলে দেখে আসি শরীরচর্চার উপায়গুলো-

– এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ২০ মিনিটের জন্যে শরীরচর্চা করেন, তারা বাকিদের তুলনায় ৫০ শতাংশ কম মানসিক চাপে ভোগেন। শরীরে স্ট্রেস হরমোন করটিসোলের পরিমাণ কমিয়ে দেয় ব্যায়াম। এর সঙ্গে মাসল টেনসনও অনেক কমে যায়। হট বাথ যেরকম শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে, ঠিক তেমনই এক্সারসাইজ শরীরের ওপর একটা আরামদায়ক ইফেক্ট তৈরি করে। যোগাসন, ডিপ ব্রিদিং ও মেডিটেশন করলেও ভালো ফল পাবেন।

– শরীরচর্চা করলে ‘ন্যাচারাল ফিল গুড’ হরমোন নিঃসৃত হয়। এতে মন ফুরফুরে থাকে। বিশেষজ্ঞরা মনে করেন নিয়মিত এক্সারসাইজ করলে ডোপামাইন ও সেরোটোনিন হরমোনও নিঃসৃত হয়। এতে নেতিবাচক চিন্তাভাবনা কম আসে মনে।
– আত্নবিশ্বাস বাড়াতে শরীরচর্চার বিকল্প নেই। ফিট ও সুস্থ থাকার আনন্দই এই আত্নবিশ্বাসের মূল যোগান দেবে।
– ক্ষুধা বাড়ে শরীরচর্চা করলে। ফলে খাবারের অনিয়ম দূর হয়।

আরো পড়ুন: দরজা ভেঙে উদ্ধার উপসচিবের পচনধরা মরদেহ

– এক্সারসাইজ আপনাকে সারাদিন কর্মক্ষম থাকার মতো এনার্জি দেবে। শরীরে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায় ব্যায়াম করলে। সকালে ঘুম থেকে উঠেই ২০ মিনিট ব্যায়াম করুন। পুরো দিনের জন্যে এনার্জি স্টোর হয়ে যাবে।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 128 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।