চুলের জট লাগার সহজ সমাধান

যারা চুল লম্বা রাখতে পছন্দ করেন তারা সবচেয়ে বেশি যে সমস্যার মুখোমুখি হন সেটি হলো জট। সময়ে সময়ে চুলে জট লেগে যায় এবং জট ছাড়াতে গেলে চুল পড়ে যায়। বেশিরভাগ নারীই এই সমস্যা থেকে মুক্তি চান। অনেকে এর বিকল্প খুঁজে না পেয়ে চুল ছোট করে ফেলেন।

এছাড়া চুলে বেশি জট লাগলে তা উঠে যায় এবং চুলের মান খারাপ করতে পারে। চুলের জট লাগা সমস্যার সমাধান করার জন্য এখানে কয়েকটি আশ্চর্যজনক টিপস দেয়া হলো-

চুল ময়শ্চারাইজ করুন

শুকনো থাকলে আপনার চুলের অনেক ক্ষতি হতে পারে। এটি আপনার চুলকে নিস্তেজ করে তুলতে পারে এবং সবচেয়ে খারাপ পদ্ধতিতে আপনার চুলকে জট লাগাতে পারে। আপনার চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরে পেতে এবং জট থেকে মুক্তি পেতে এটিকে ময়শ্চারাইজড রাখতে হবে। এর জন্য আপনি কন্ডিশনার ব্যবহার করতে পারেন এবং মাঝে মাঝে তেল দিতে পারেন।

আরো পড়ুন: জুনে সারাদেশে নির্যাতনের শিকার ৩০৮ জন নারী ও কন্যাশিশু

নিয়মিত চুল ছাঁটুন

স্প্লিট-এন্ডস চুলের জট লাগার একটি প্রধান কারণ হতে পারে। এটি কেবল আপনার চুলকেই ক্ষতিগ্রস্থ করে না, তা বাড়তেও বাধা দেয়। এজন্য চুলের আগা নিয়মতি ছাঁটাই করুন।

ঘুমানোর আগে চুল বাঁধুন

ঘুমানোর সময় আমরা বিভিন্ন বিষয় নিয়ে খুব কমই সচেতন। একইভাবে, আমরা যদি চুল খোলা রেখে ঘুমাই তবে এটি ঘর্ষণ হতে পারে এবং জড়িয়ে যেতে পারে। এজন্য ঘুমের আগে চুল সর্বদা বেণী করতে পারেন, যাতে সেগুলি জট না লাগতে পারে।

চুলে তাপ দেয়া জাতীয় সরঞ্জামের ব্যবহার এড়িয়ে চলুন

চুলে ব্যবহার করা স্ট্রেইটনার বা কার্লার বা এমন জাতীয় অন্য কোনো সরঞ্জাম চুলের ব্যাপক ক্ষতি করে। এগুলো ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্থ চুলের সংখ্যা বাড়তে থাকে। এর ফলে চুলে জট লাগার সমস্যা বেড়ে যায়। এই কারণে এসব স্টাইলিং সরঞ্জাম ব্যবহার করা এড়িয়ে চলুন।

আর্দ্রতা থেকে চুলকে রক্ষা করুন

আর্দ্রতা আপনার চুলের অনেক ক্ষতি করতে পারে। অন্যান্য ক্ষতির পাশাপাশি এটি আমাদের চুলকে জট লাগাতে পারে। এই সমস্যা থেকে বাঁচতে চুল বেণী করে বা অন্য কোনোভাবে বেঁধে রাখতে পারেন।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 78 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।