২৪ ঘণ্টায় নতুন রোগী ২৪২৮, ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু

জুলাই মাসে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিল মোট ১৬ হাজার ২৫৩ জন। অন্যদিকে গত ১ আগস্ট সকাল ৮টা থেকে গতকাল বুধবার (৭ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ভর্তি হয়েছে ১৫ হাজার ৮৭৯ জন। বিকেল পর্যন্ত বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়ে যে হারে ভর্তির তথ্য পাওয়া গেছে, তাতে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ওই সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে যেতে পারে। চলতি আগস্ট মাসের প্রথম সাত দিনেই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা গত জুলাইয়ের এক মাসের সংখ্যাকে প্রায় ছুঁয়ে ফেলেছে।

ডেঙ্গুর এমন পরিস্থিতি মোকাবেলায় ঈদের ছুটিতে যারা ঢাকা থেকে বিভিন্ন জেলা বা উপজেলা কিংবা গ্রামের বাড়িতে যাবে তাদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বিভিন্ন সতর্কতামূলক পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে জরুরি চিকিৎসার জন্যও প্রস্তুত রাখা হচ্ছে মাঠপর্যায়ের স্বাস্থ্যসেবা কেন্দ্র ও কর্মীদের। সরকারি হাসপাতালগুলোতে ৩৪০টি আইসিইউ বেড ও ৩৩৫টি ডায়ালিসিস ইউনিট চালু থাকবে বলে জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তারের দেওয়া তথ্য অনুসারে, গতকাল সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত দুই হাজার ৪২৮ জন। এর মধ্যে ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ২৭৫ জন। সবচেয়ে বেশি ভর্তি হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৬২ জন। এ ছাড়া উল্লেখযোগ্য হাসপাতালের মধ্যে মিটফোর্ড হাসপাতালে ১৩৮ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৩৯ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৯৭ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৪২ জন, কুর্মিটোলা হাসপাতালে ১১০ জন। আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে গতকাল নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে এক হাজার ১৫৩ জন।

গত ১ জানুয়ারি থেকে সারা দেশে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয় ৩২ হাজার ৩৪০ জন। এর মধ্যে ২৩ হাজার ৬১০ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। বাকি আট হাজার ৭০৭ জন বিভিন্ন হাসপাতালে গতকাল পর্যন্ত চিকিৎসাধীন ছিল। আর সরকারি হিসাবে গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ২৩, যাদের সবার মৃত্যু ঢাকায় হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

আরো চারজনের মৃত্যু : গতকাল ডেঙ্গু আক্রান্ত আরো চারজন মারা গেছে। এর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনজন। তাঁরা হলেন গার্মেন্ট ব্যবসায়ী আওলাদ হোসেন (২৫), শরীয়তপুরের আমেনা বেগম (৬০) ও কুমিল্লার লাকসামের আছিয়া বেগম (৩৯)। আরেকজন মারা গেছেন বেসরকারি ইউনাইটেড হাসপাতালে। তাঁর নাম মেহেদী হাসান (২৩)। তিনি তিতুমীর কলেজের ছাত্র।

ঈদে ঢাকার বাইরে যাওয়া মানুষের জন্য পরামর্শ : গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজিত এক সভার সিদ্ধান্ত অনুসারে, ঈদের ছুটিতে যারা ঢাকা ছেড়ে বিভিন্ন জেলা বা গ্রামের বাড়িতে ঈদ করতে যাবে তাদের জন্য কিছু করণীয় পরামর্শ দেওয়া হয়। এসব পরামর্শের মধ্যে রয়েছে বাড়ি, অফিসসহ সব প্রতিষ্ঠানে, বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের টয়লেটের হাই ও লো কমোড ঢেকে দিয়ে যেতে হবে, রেফ্রিজারেটরের ট্রের পানি ফেলে শুকিয়ে রেখে যেতে হবে, এয়ারকন্ডিশনারের পাইপের পানিসহ যেকোনো পানি পরিষ্কার করে রেখে যেতে হবে, বালতি, বদনা, হাঁড়ি-পাতিল, ড্রাম, গামলা, ঘটি-বাটি ইত্যাদির পানি ফেলে পরিষ্কার করে উল্টিয়ে রেখে যেতে হবে, বারান্দা ও বাসার ছাদের ওপর রাখা ফুলের টবের ট্রের পানি ফেলে পরিষ্কার করে উল্টিয়ে রেখে যেতে হবে, পানির ট্যাংকের ঢাকনা বন্ধ করে রেখে যেতে হবে।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 73 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *