ইন্দোর ছেড়ে কলকাতার পথে মুমিনুলরা

ইন্দোর মিশন শেষ হয়েছে দু’দিন আগেই। মধ্যপ্রদেশের শহরে টেস্ট লড়াইটা ছিল একপেশে। তিনদিনেই ইনিংস ও ১৩০ রানে বাংলাদেশকে হারিয়ে মাঠ ছাড়ে ভারতীয় দল। তারপরও অবশ্য শহরে থেকে যায় মুমিনুল হকের বাহিনী।

রবি ও সোম দু’দিনই টাইগার ক্রিকেটাররা অনুশীলন করলেন হলকার ক্রিকেট স্টেডিয়ামে। কৃত্রিম আলোয় চলল গোলাপি বলে অনুশীলন।

ইন্দোর অধ্যায় শেষে এবার কলকাতার পথে বাংলাদেশ ক্রিকেট দল। সিটি অব জয় বলে পরিচিত পশ্চিমবঙ্গের শহরে নতুন চ্যালেঞ্জ। যেখানে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্টে মাঠে নামবে টাইগাররা। নতুন এই অভিজ্ঞতার জন্য মুখিয়ে ভারতীয় দলও।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে ইন্দোরের দ্য ম্যারিয়ট হোটেল ছাড়ে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজ শেষের আগে ইডেনের টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত গোটা দল। প্রথম টেস্টের ব্যর্থতা পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ক্রিকেটারদের চোখে মুখে।

প্লেনে চড়ার আগে দলের পেসার আল আমিন হোসেন জানাচ্ছিলেন, ‘ইডেন টেস্টে ভালো জায়গায় বল করতে না পারলে বোলারদের জন্য কঠিন হবে। লাল বলের চেয়ে সিম শক্ত। সবকিছু মিলে মনে হচ্ছে ভালো হবে। কন্ডিশন ভালো থাকলে পেস বোলারদের অনেক দায়িত্ব।’

গোলাপি বলে লড়াইটা সহজ হবে বলে মনে করেন না আল আমিন। এই পেসার জানাচ্ছিলেন, ‘নতুন বলের চেয়ে পুরনো বলে ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ বেশি হবে। অনুশীলন করে যা দেখলাম ফ্লাডলাইট জ্বালিয়ে দিলে বলের মুভমেন্ট বেড়ে যাচ্ছে। তবে সবকিছু মিলিয়ে ব্যাটসম্যানদের চেয়ে বোলারদেরই মূল চ্যালেঞ্জ। যে দলের বোলাররা ভালো বল করবে, তারাই এগিয়ে থাকবে।’

টিম ম্যানেজম্যান্ট সূত্রে এরইমধ্যে ইঙ্গিত মিলেছে পরিবর্তন আসতে পারে ইডেন টেস্টের দলে। দুইজন নয়, তিন পেসার নিয়েই খেলার পরিকল্পনা করছে দল। কারণ ইডেনে পেস বোলারদের জন্য থাকছে বাড়তি সুবিধা। সেখানে সুযোগ মিলে যেতে পারে আল আমিনের। প্রস্তুত রয়েছেন তিনি। হাসিমুখে জানাচ্ছিলেন, ‘আমরা পেস বোলার যারা টেস্ট স্কোয়াডে আছি সবাই-ই টেস্ট খেলার জন্য ফিট আছি। এখানে আসার আগে সবাই প্রথম শ্রেণির ম্যাচ খেলে এসেছে। মানসিক বা শারীরিকভাবে সবাই ফিট আছে।’

মঙ্গলবার কলকাতায় পা দিয়ে বিশ্রামেই কাটবে ক্রিকেটারদের। প্রথম দিন নেই অনুশীলন। তবে বুধবার কলকাতার ইডেন গার্ডেনে নেমে পড়বে টাইগাররা। আর মাঠের লড়াইটা তো শুরু ২২ নভেম্বর!

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 76 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *