৩৩৩-এ ফোন করে মিলবে নাগরিক সেবা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নাগরিকরা এখন থেকে ৩৩৩ এ ফোন করে পাবেন বিভিন্ন ধরনের নাগরিক সেবা ও তথ্য। জানাতে পারবেন বিভিন্ন অভিযোগও। নাগরিকদের সব সেবা ডিজিটাল করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, এখন খাবার যেমন ঘরে বসেই অর্ডার করে পাওয়া যায়, তেমনি সিটি করপোরেশনের বিভিন্ন ধরনের সেবা ঘরে বসেই নাগরিকরা পাবেন এমন উদ্দেশ্য নিয়েই আমরা কাজ করছি। গতকাল মঙ্গলবার গুলশানে ডিএনসিসি নগর ভবনে আনুষ্ঠানিক এ সেবার উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ২০১৮ সালে ৩৩৩ এর সেবা উদ্বোধন করেন। এবার সেই সেবার সঙ্গে যুক্ত হলো ডিএনসিসি। কেউ যদি নিরক্ষরও হয় তিনিও সেবা পাবেন ৩৩৩-এ। তিনি ফোন দিয়ে সেবা চাইলে সিটি করপোরেশন থেকে লোক তার কাছে গিয়ে সেবা দিবেন, ফরম পূরণ করে দেবেন। এ শহরের দেড় কোটি মানুষকে ডিজিটাল মাধ্যমে বিশ্বের আধুনিক সেবা দিতে চাই। ধীরে ধীরে অন্য হেল্পলাইনগুলোর সঙ্গে ৩৩৩-কে যুক্ত করা হবে বলেও জানান পলক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, জনগণের কাছে জবাবদিহিতার চ্যালেঞ্জ এটি। নাগরিকদের সেবা আমাদের নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, আমাদের পরিকল্পনা আছে ৫৪টি ওয়ার্ড থেকেই জন্মসনদ দেওয়ার। এরপর পরিকল্পনা আছে জন্মসনদ, ট্রেড লাইসেন্সের মতো দলিল যাতে করে ঘরে বসেই পান নাগরিকরা। এ সময় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক আব্দুল মান্নান প্রমুখ।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 72 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *