ভার্চুয়াল আদালতের কার্যক্রম বর্জনের ঘোষণা বগুড়ায়

বগুড়ায় ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছে অ্যাডভোকেটস বার সমিতি। বুধবার (১৩ মে) দুপুরে এক জরুরি বৈঠকের সিদ্ধান্তে এই ঘোষণা দেওয়া হয়।

দেশব্যাপী করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারি ছুটিকালীন তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ অনুসরণ করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন আবেদন শুনানির সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী বগুড়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রবিউল আউয়াল গত ১১ মে এক অফিস আদেশ জারি করেন। সেখানে বলা হয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইনে প্রাপ্ত জামিন আবেদন ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করা হবে। তবে এ সময় আদালতের বেঞ্চসহকারী ও অন্যান্য কর্মচারীরা আদালতে উপস্থিত থাকবেন।

এই আদেশ জারির পর বুধবার দুপুরে বার সমিতির নেতৃবৃন্দ জরুরি বৈঠকে বসেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন আবেদন নিষ্পত্তির কার্যক্রম বর্জনের ঘোষণা দেওয়া হয়।

বগুড়া জেলা অ্যাডভোকেট বার সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘বগুড়ার ৯৫ ভাগ আইনজীবী এ বিষয়ে অনভিজ্ঞ। এছাড়া ভার্চুয়াল উপস্থিতির প্রয়োজনীয় সরঞ্জাম স্বল্পতা রয়েছে। এ কারণে সর্বসম্মতিক্রমে আদালতের কার্যক্রম বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 43 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।