বাংলাদেশি মেরিনা তাবাসসুম বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায়

বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম চলতি বছরে বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায় ঠাঁই পেয়েছেন। গত মঙ্গলবার (১৪ জুলাই) যুক্তরাজ্য-ভিত্তিক ম্যাগাজিন প্রসপেক্ট বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকাটি প্রকাশ করে।

ম্যাগাজিনটিতে বলা হয়েছে, প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরি করার ক্ষেত্রে মেরিনা দারুণ অবদান রেখেছেন। এই অবদানই তাকে স্বীকৃতিটি এনে দিয়েছে।

আরো পড়ুন: ফ্রিতে বিসিএস কোচিং নিয়ে এলো পে ইট ফরওয়ার্ড

মেরিনার নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম এবং পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। আন্তর্জাতিকভাবে এই বিষয়গুলো ভূয়সী প্রশংসা কুড়িয়েছে বলে জানিয়েছে প্রসপেক্ট ম্যাগাজিন।

মেরিনা ঢাকার বায়তুর রউফ মসজিদের নকশা করেছেন যা টেরাকোটা ইট দিয়ে নির্মিত। মসজিদের নকশা রীতিমতো সুলতানি আমলের কথা মনে করিয়ে দেয়। এই মসজিদটি নকশা করে তিনি স্থাপত্যে আগা খান পুরস্কারও পেয়েছেন।

আগা খান পুরস্কারকে স্থাপত্যের দুনিয়ায় অত্যন্ত সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। আরেক স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীর সঙ্গে যুগ্মভাবে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের নকশা করেছেন মেরিনা। ২০১৫ সাল থেকে নিজস্ব স্থাপত্য প্রতিষ্ঠান মেরিনা তাবাসসুম আর্কিটেক্টস (এমটিএ) পরিচালনা করছেন তিনি।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 112 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।