বাংলাদেশের বন্ধু ফাদার রিচার্ড টিম মারা গেছেন

রাজধানীর নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফাদার ড. রিচার্ড উইলিয়াম মারা গেছেন। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় মৃত্যু হয় তার।

একাধারে শিক্ষাবিদ, জীববিজ্ঞানী ও সমাজ সেবক ফাদার টিম ১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। প্রায় ৬৬ বছর বাংলাদেশে বসবাস করেছেন তিনি।

ফাদার টিম নটর ডেম কলেজের ষষ্ঠ অধ্যক্ষ। তার হাত ধরে খ্যাতনামা এ কলেজটির বিজ্ঞান বিভাগের সূচনা হয়েছিল। নটর ডেম কলেজ ডিবেটিং ক্লাব (১৯৫৩), নটর ডেম কলেজ সায়েন্স ক্লাব (১৯৫৫) এবং নটর ডেম কলেজ অ্যাডভেঞ্চার ক্লাবেরও (১৯৬৬) প্রতিষ্ঠা করেছিলেন তিনি।

ঢাকায় ১৯৫২ সালে আসেন ফাদার টিম। ১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর ভোলার মনপুরাসহ আশপাশের এলাকায় দুর্গত মানুষদের মধ্যে ত্রাণ কার্যক্রম ও পুনর্বাসনে নিয়োজিত ছিলেন ফাদার টিম।

ফাদার টিম ১৯৭১ সালের আগস্টে ঢাকায় এসে গোপনে পাকিস্তানি বাহিনীর নৃশংসতার খবর সংগ্রহ করে ওয়াশিংটনে ড. জন রুডিসহ বিভিন্ন লবি গ্রুপের কাছে পাঠাতেন। বিভিন্ন লেখনীর মাধ্যমে পাকিস্তানি সেনাদের গণহত্যার বিরোধীতা করেন।

আরো পড়ুন: ‘বন্দুক নয়, জনগণই আওয়ামী লীগের শক্তি’

এছাড়া দেশের মানুষের দুর্দশা ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ে বিদেশে জোর প্রচারণা চালান। পাকিস্তানিদের হত্যাযজ্ঞের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে জনমত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। পরে মুক্তিযুদ্ধপরবর্তী নতুন দেশ গড়তে ত্রাণ ও পুনর্বাসন কাজে পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব নিয়ে কারিতাসের কর্মসূচিতে যোগ দেন ফাদার টিম।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য মুক্তিযুদ্ধ সম্মাননা পদক লাভ করেন ফাদার টিম। মানবতার সেবায় জীবন উৎসর্গ করায় এশিয়ার নোবেল হিসেবে খ্যাত রেমন ম্যাগসেসে পুরস্কারেও ভূষিত হন তিনি।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 22 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

One thought on “বাংলাদেশের বন্ধু ফাদার রিচার্ড টিম মারা গেছেন

Comments are closed.