আজ জাতীয় কন্যা শিশু দিবস

আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় কন্যা শিশু দিবস। লিঙ্গ বৈষম্য দূরীকরণে প্রতি বছরের মতো বাংলাদেশে এবারও দিবসটি পালন করা হবে। এবারে প্রতিপাদ্য ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি পালনের জন্য দেশের প্রতিটি উপজেলায় স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে উপ-পরিচালকদের নির্দেশ দিয়েছে মহিলা বিষয়ক অধিদপ্তর।

মূলতঃ মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবসের সূচনা হয়।

প্রসঙ্গত, পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে কানাডা প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালনের প্রস্তাব দেয়। পরে ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে জাতিসংঘের সাধারণ সভায় এ প্রস্তাব গৃহীত হয়। এরই পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়। প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ছিলো ‘বাল্য বিবাহ বন্ধ করা।’ জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর এ দিবসটি বিভিন্ন দিনে পালন করে থাকে। এবার বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে আজ ৩০ সেপ্টেম্বর।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 47 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

One thought on “আজ জাতীয় কন্যা শিশু দিবস

Comments are closed.