প্রাইজমানি ছাড়াই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের বাজেট ১০ কোটি!

39

কিছুদিন আগেই শেষ হয়েছে বিসিবি প্রেসিডেন্টস কাপ। এবার আরো একটি টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টি-টোয়েন্টি ফরম্যাটের এই ৫ দলীয় প্রতিযোগিতার নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। এখনো টুর্নামেন্টটির প্রাইজমানি চূড়ান্ত হয়নি। তবে প্রাইজমানি ছাড়াই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের বাজেট ১০ কোটি টাকায় দাঁড়িয়েছে।
নতুন ধরণের এই টুর্নামেন্টের ম্যাচগুলো সিঙ্গেল লিগ পদ্ধতিতে মাঠে গড়াবে। সবগুলোই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

প্রথমে জানানো হয়েছিল ১৫ নভেম্বর টুর্নামেন্টটি শুরু হতে পারে। তবে দল এখনো চুড়ান্ত না হওয়ায় এটি আরো এক সপ্তাহ পেছাতে পারে। এ বিষয়ে বিসিবির এক বিশেষ সূত্র জানিয়েছে, আমরা টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য তারিখ ১৫ নভেম্বর ধরে কাজ করছি। তবে দল এখনো চুড়ান্ত হয়নি। ফলে টুর্নামেন্টটি আরো এক সপ্তাহ পেছাতে পারে।

করোনা প্রাদুর্ভাবের মাঝে এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজন করতে পারছে না বিসিবি। ফলে পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে বেশ বড় অংকের বাজেট ধরা হয়েছে। প্রতিটি দলের সম্ভাব্য বাজেট ২ কোটি টাকা হতে পারে বলে জানা গেছে।

এই হিসেবে প্রাইজমানি ছাড়াই টুর্নামেন্টের বাজেট দাঁড়াচ্ছে ১০ কোটি টাকা। চার ক্যাটাগরিতে ভাগ করা হবে ক্রিকেটারদের। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ১০ লাখ, ‘বি’ ক্যাটাগরি পাবেন ৮ লাখ, ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৬ লাখ এবং ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৪ লক্ষ টাকা করে পাবেন।

এদিকে আসন্ন এই টুর্নামেন্টে কোনো বিদেশি ক্রিকেটার থাকবে না। প্রতিটি দলের কোচিংয়ের দায়িত্বে স্থানীয় কোচরা থাকবেন। টি-টোয়েন্টি এই টুর্নামেন্ট শেষে জানুয়ারীর শেষ সপ্তাহে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ মাঠে গড়াতে পারে বলে জানা গেছে।

চস/আজহার