ক্লাব বিশ্বকাপের নতুন সূচি ঘোষণা

22

ক্লাব বিশ্বকাপের নতুন তারিখ ঘোষণা করেছ আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। করোনাভাইরাসের কারণে চলতি বছর দোহায় আর অনুষ্ঠিত হচ্ছেনা ক্লাব বিশ্বকাপ। তার পরিবর্তে নতুন সূচি অনুযায়ী ২০২১ সালের ১-১১ ফেব্রুয়ারি ক্লাব বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে ফিফা এই ঘোষনা দিয়েছে।
করোনার কারণে পুরো আন্তর্জাতিক ক্রীড়া সূচিই এলোমেলো হয়ে গেছে। এরই মধ্যে অলিম্পিক ও ইউরোর মত ফ্ল্যাগশিপ ইভেন্টগুলো বাতিল করে নতুন তারিখ দেয়া হয়েছে।

ক্লাব বিশ্বকাপে ছয়টি প্রাদেশিক কনফেডারেশনের চ্যাম্পিয়ন ও স্বাগতিক হিসেবে কাতারের আল-দুহাইল ক্লাব অংশ নেবে। গত বছর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জেতার কারণে ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে বায়ার্ন মিউনিখ।

২০১৯ সালে ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোকে ফাইনালে পরাজিত করে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল লিভারপুল। ইউরোপের আটটি দলসহ ২৪টি দল নিয়ে ক্লাব বিশ্বকাপের নতুন ফরম্যাটের আসর ২০২১ সালে চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু জুন-জুলাইয়ে ইউরো ২০২০ ও এরপর কোপা আমেরিকার নতুন সূচি ঘোষণা করায় ক্লাব বিশ্বকাপের নতুন ফরম্যাটের সূচিও পিছিয়ে যাবে। ২০২২ বিশ্বকাপকে সামনে রেখে ২০১৯ ও ২০২০ আসরের জন্য কাতারকে স্বাগতিক হিসেবে বেছে নেয়া হয়েছিল।

চস/আজহার