ন্যাশন্স লিগ: ফাইনালের টিকিট পেল ইতালি-বেলজিয়াম

30

লিভারপুলের তারকা ফুটবলার জর্জিনিও উইজনালডামের শেষ মুহূর্তের গোলে জয় পেয়েছে কোচ ফাঙ্ক ডি বোয়েরের নেদারল্যান্ডস। গ্রুপ এ ওয়ানে নিজেদের শেষ ম্যাচে কমলা শিবির ২-১ গোলে হারিয়ে দিয়েছে স্বাগতিক পোল্যান্ডকে।

তবে উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালসে উঠতে এ জয়টা যথেষ্ট ছিল না ডাচদের (৬ ম্যাচে ১১ পয়েন্ট) জন্য। কেননা এক পয়েন্টে এগিয়ে থেকে বাজিমাত করেছে ইতালি। স্বাগতিক বসনিয়া-হার্জেগোভিনাকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে আজ্জুরি শিবির (সমান ম্যাচে ১২ পয়েন্ট) ছিনিয়ে নিয়েছে টুর্নামেন্টের ফাইনালের টিকিট।

কামিল জোজউইয়াক প্রথমার্ধেই এগিয়ে দেন পোল্যান্ডকে। কিন্তু ম্যাচের ১৩ মিনিট বাকি থাকতেই পেনাল্টি থেকে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান মেমফিস ডিপে। বলে মাথা ছুঁয়ে শেষ মুহূর্তের গোলে অতিথিদের জয় এনে দেন উইজনালডাম।

আন্দ্রেয়া বেলোত্তি ও ডোমেনিকো বেরার্ডির গোলে আসরের ট্রফি জয়ের দৌড়ে ন্যাশন্স লিগের ফাইনালে ইতালি যোগ দিয়েছে বেলজিয়াম, ফ্রান্স ও স্পেনের সঙ্গে।

রোমেলু লুকাকুর জোড়া গোলে বেলজিয়াম ঘরের মাঠে ৪-২ গোলে ধরাশায়ী করেছে ডেনমার্ককে। সুবাদে তারা পৌঁছে গেছে ন্যাশন্স লিগের ফাইনালে।

গ্রুপ এ টু’তে লুকাকুর দুই গোলের সঙ্গে বেলজিয়ামকে গোল উপহার দেন ইউরি তিয়েলেম্যান্স ও কেভিন ডি ব্রুইনে। ডেনমার্কের হয়ে গোল করেন জোনাস উইন্ড। ডেনিশদের বাকি গোলটি ছিল আত্মঘাতী। ন্যাসের চাডলির ভুলে।

অন্যদিকে ফিল ফোডেনের ডাবল গোলে ইংল্যান্ড ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে দশ জনের আইসল্যান্ডকে। তবে কোনো লাভ হচ্ছে না। টুর্নামেন্টের শিরোপা জয়ের লড়াই থেকে অনেক আগেই ছিটকে গেছে কোচ গ্যারেথ সাউথগেটের দল।

চস/আজহার