চলে গেলেন স্পিন জাদুকর আব্দুল কাদির

পাকিস্তান জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার আব্দুল কাদির আর নেই। শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উপমহাদেশের সর্বকালের অন্যতম সেরা এই লেগ স্পিনার। দীর্ঘদিন ধরে অসুস্থ কাদিরকে লাহোরের এক স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষরক্ষা হয়নি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩।

আব্দুল কাদিরের জন্ম ১৯৫৫ সালে। পাকিস্তান জাতীয় দলের হয়ে একের পর এক আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। উপমহাদেশের মাটিতে ও বিভিন্ন দেশে তার বোলিং প্রতিপক্ষ দলের কাছে ত্রাস হয়ে উঠত। অনবদ্য বোলিং কৌশলের কারণে ডান্সিং বোলার হিসেবে বিশ্বখ্যাত হন।

পরে ধারাভাষ্যকার এবং সম্প্রতি তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ছিলেন। ১৯৭০ দশকের শেষ থেকে ১৯৮০ দশক পর্যন্ত আব্দুল কাদিরের ক্রিকেটীয় নৈপুণ্য দেখে ক্রীড়াপ্রেমিরা চমকে গিয়েছেন। বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনারদের একজন হিসেবে তাকে গণ্য করা হতো। ছিলেন ডানহাতি ব্যাটসম্যান।

আব্দুল কাদিরের প্রথম টেস্ট অভিষেক হয় ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে। আর ১৯৮৩ সালে তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে খেলেন। মোট ৬৭টি টেস্ট ও ১০৪টি ওয়ান ডে খেলেছেন এই কিংবদন্তী ক্রিকেটার। ১৯৯৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে সর্বশেষ ওয়ান ডে খেলেন তিনি।

লাহোরে তার মৃত্যুর সংবাদে পাকিস্তান ক্রিকেট মহলে নেমে এসেছে শোকের ছায়া। আব্দুল কাদিরের পুত্র সালমান কাদির জানিয়েছেন, বাবার মৃত্যু সংবাদ জীবনে সব থেকে বড় ধাক্কা। আব্দুল কাদিরের মৃত্যুর সংবাদে শোক জানিয়েছে পাকিস্তান সরকার।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 70 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *