উইজডেনের দশক সেরায় কোহলি-ধোনিদের সাথে সাকিব

আইসিসির দুই বছরের নিষেধাজ্ঞায় আপাতত মাঠের বাইরে সাকিব আল হাসান। ব্যাট-বলের কারণে তারপরও শিরোনামে টাইগার অলরাউন্ডার। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন অ্যালম্যানাকের ওয়ানডে দশকসেরা একাদশে জায়গা করে নিয়েছেন তিনি।

ফিক্সারদের কয়েকদফা প্রস্তাব গোপন করে এক বছরের পূর্ণ ও এক বছরের স্থগিত নিষেধাজ্ঞায় আছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ঘরোয়া-ফ্র্যাঞ্চাইজি সব ধরনের ক্রিকেটেই মাশুল গুণতে হচ্ছে তাকে। সাম্প্রতিক সময়ে নেতিবাচক কারণে অনেকবার শিরোনাম হওয়ার পর ক্রিকেটীয় কারণেই আবারও দৃষ্টিতে একটা সময় সব ফরম্যাটের ক্রিকেটে অলরাউন্ডারের আইসিসি টেবিলে শীর্ষে বসা বাংলাদেশি তারকা।

উইজডেনের নির্বাচিত একাদশে একমাত্র বিশেষজ্ঞ অলরাউন্ডার হিসেবে আছেন সাকিব। দশকের এ সময়ে তিনি ১৩১টি ওয়ানডে খেলেছেন। বাঁহাতি স্পিনে ১৭৭ উইকেট নিয়েছেন ৩০.১৫ গড়ে, সেরা ২৯ রানে ৫ উইকেট। পাশাপাশি ৪,২৭৬ রান আছে তার নামের পাশে, ৩৮.৮৭ গড়ে সেরা ইনিংসটি অপরাজিত ১২৪।

গত এক দশকের সেরা ক্রিকেটারদের পারফরম্যান্স মূল্যায়ন করা হয়েছে এতে। ২০০৯ সাল থেকে ২০১৯- সময়কালীন সেরা ১১-এর ওয়ানডে দলে ভারত থেকে আছেন সর্বোচ্চ তিনজন। অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা থেকে দুজন করে, আর নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার একজন করে ক্রিকেটার জায়গা করে নিয়েছেন।

উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশ-
রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (সাউথ আফ্রিকা), জস বাটলার (ইংল্যান্ড), মহেন্দ্র সিং ধোনি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), ডেল স্টেইন (সাউথ আফ্রিকা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) ও ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 26 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *