করোনাভাইরাসে স্থগিত হতে পারে টোকিও অলিম্পিকস

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে আসন্ন টোকিও অলিম্পিক স্থগিত করে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন জাপানের অলিম্পিক মন্ত্রী। স্থগিতের সময়কাল হতে পারে গ্রীষ্ম থেকে চলতি বছরের শেষ দিক পর্যন্ত।

জাপানের সংসদে এক প্রশ্নের জবাবে অলিম্পিক মন্ত্রী সেইকো হাশিমতো জানান, ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি- আইওসি’র সঙ্গে টোকিও’র চুক্তি অনুযায়ী ২০২০ সালের মধ্যে এই আসর সম্পন্ন করতে হবে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সূচি পিছিয়ে যেতে পারে।

সূচি অনুযায়ী চলতি বছরের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা।

চুক্তি অনুযায়ী অলিম্পিক গেমস আয়োজন বাতিল করার ক্ষমতা আইওসি’র হাতে। এ ব্যাপারে জাপানের অলিম্পিক মন্ত্রী জানান, “২০২০ সালের মধ্যে যদি এই গেমস আয়োজন না করা যায়, তাহলেই কেবল আইওসি তা বাতিল করতে পারে।”

হাশিমতো জানান, গেমস স্থগিত করলেও তা ২০২০ ক্যালেন্ডার ইয়ারেই তা আয়োজনের লক্ষ্য থাকবে।

তবে আইওসি সভাপতি টমাস বাখ জানিয়েছেন, টোকিও অলিম্পিক সফলভাবে আয়োজনের ব্যাপারে তিনি খুবই আশাবাদী।

“আমি সকল ক্রীড়াবিদদের পুরো আত্মবিশ্বাস ও উদ্দমের সাথে তাদের প্রস্তুতি চালিয়ে যাওয়ার জন্য আমি উৎসাহিত করতে চাই।”

বিশ্বজুড়ে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মুখে ইনডোর অ্যাথলেটিকস চ্যাম্পিয়নসশিপ ও চাইনিজ গ্র্যান্ড প্রিক্সসহ বেশকিছু জনপ্রিয় ইভেন্টের প্রস্তুতি বাতিল করা হয়েছে।

গত ডিসেম্বরে চীনে উহানে শুরুর পর এখন পর্যন্ত বিশ্বের ৬০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্ব জুড়ে ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হারিয়েছে। করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে জাপানেও।

এমন অবস্থায় টোকিও অলিম্পিক নিয়ে মঙ্গলবার সুইজারল্যান্ডের লুসানেতে আইওসি’র কার্যনির্বাহী বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে জানানো হয়, পরিকল্পনা অনুযায়ী ২৪ জুলাই থেকে ৯ আগস্ট সময়েই টোকিও অলিম্পিক আয়োজনের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ তারা।

কার্যনির্বাহী বোর্ডের সভা থেকে জানানো হয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হয়েছে। এ জন্য আইওসি, আয়োজক, স্বাগতিক শহর টোকিও, জাপান সরকার ও বিশ্বস্বাস্থ্য সংস্থার সমন্বয়ে একটি যৌথ টাস্কফোর্স ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে কাজ করছে।

চস/জাহেদ

শেয়ার করুন

The Post Viewed By: 98 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।