যুবরাজের অবসরের নেপথ্যে এক অস্ট্রেলিয়ান পেসার

গত বছরের জুনে দীর্ঘ ১৯ বছরের ক্যারিয়ারের ইতি টেনেছেন ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার যুবরাজ সিং। এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে ২০১৯ সালের ১০ জুন নিজের অবসরের কথা জানিয়েছিলেন যুবরাজ।

তার অবসরকে ঘিরে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে দেখা দিয়েছিল দোটানা। সবশেষ আন্তর্জাতিক ম্যাচ ২০১৭ সালের জুনে খেললেও, আশ্বাস ছিল ফের জাতীয় দলে সুযোগ পাবেন যুবরাজ। তা হয়নি বিধায় ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ চলাকালীন ক্রিকেটকে বিদায় জানান এ অলরাউন্ডার।

তবে তার মাথায় অবসরের ভাবনা এসেছিল আরও আগে, ২০১৮ সালের আইপিএল খেলার সময়। তখন তিনি খেলতেন কিংস এলেভেন পাঞ্জাবের দল। তাকে দেখে ‘যুবি পা’ বলে সম্বোধন করছিলেন অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাই।

ভারতে সাধারণত বয়োজেষ্ঠ্য কোন ব্যক্তিবর্গকে সম্মান জানানোর জন্য নামের সঙ্গে ‘পা’ যোগ করে ডাকা হয়। এর অর্থ অনেকটা বড় ভাই সূচক। টাইয়ের কাছ থেকে যুবি পা ডাক শুনে ভাবতে শুরু করেন, আসলেই হয়তো বয়স হয়ে গেছে তার। তাই ২০১৯ সালে ৩৭ বছর বয়সে বিদায় জানিয়ে দেন ক্রিকেটকে।

করোনাভাইরাসের লকডাউনে ভারতের বর্তমান দলের পেসার জাসপ্রিত বুমরাহর সঙ্গে এক ইন্সটাগ্রাম লাইভ সেশনে এ কথা জানিয়েছেন যুবরাজ। তবে তার অবসরে বুমরাহরও সম্পৃক্ততা রয়েছে। একইসঙ্গে বুমরাহর ব্যাপারে তার করা এক ভবিষ্যদ্বাণীও স্মরণ করে দিয়েছেন তিনি।

যুবরাজ বলেছেন, ‘আমি ক্যারিয়ারের শেষ দিকে তোমার (জাসপ্রিত বুমরাহ) সঙ্গে খেলার সময়ই বুঝতে পারছিলাম, এখন বিদায় জানানোর সময় হয়েছে। তবে আমি অবসরের কথা প্রথম ভেবেছি ২০১৮ সালের আইপিএল। তখন পাঞ্জাবের হয়ে খেলছিলাম। সেখানে অ্যান্ড্রু টাই আমাকে যুবি পা ডাকতে শুরু করল। তখন থেকে অবসরের ভাবনা আসে মাথায়।’

এসময় তিনি আরও জানান, তিন বছর আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন বুমরাহর বিশ্বসেরা বোলার হওয়ার ব্যাপারে। যুবরাজ বলেন, ‘আমি আরও তিন বছর আগেই বলেছিলাম, তুমি বিশ্বের এক নম্বর বোলার হবে।’

খেলোয়াড়ি জীবনে সবধরনের সাফল্যই পেয়েছেন যুবরাজ। তিন ফরম্যাট মিলে করেছেন ১২ হাজারের কাছাকাছি, শিকার করেছেন ১৪৮টি উইকেট। তার ঝুলিতে রয়েছে ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

দলীয় সাফল্যে জিতেছেন আইসিসি স্বীকৃত সকল টুর্নামেন্ট। ২০০০ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ, ২০০২ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি, ২০০৭ সালের আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি এবং ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ- সবগুলো টুর্নামেন্টেই জয়ী দলের সদস্য ছিলেন যুবরাজ।

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 67 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।