ফেসবুক ত্যাগেই বিশ্বকাপ জিতেছেন আকবর

126
ফেসবুক ত্যাগেই বিশ্বকাপ জিতেছেন আকবর
সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এই বিশ্বকাপে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে সবার মন কেড়ে নেন আকবর আলী। এমন সাফল্যের পিছনে ফেসবুক বন্ধ রাখা বিশেষ ভূমিকা রেখেছে বলে মনে করেন তিনি।

বর্তমান যুগে সামাজিক যোগাযোগমাধ্যম মানুষের জীবনের অন্যতম প্রধান অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। মূলত প্রয়োজনেই সবাই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে। তবে এসবের অপব্যবহারকারীর সংখ্যাও কম নয়। বিশেষ করে অনেকেই তারকাদের ফেসবুকে নানা নেতিবাচক মন্তব্য করে থাকেন যা অনেকের ওপর বিরূপ প্রভাব ফেলে।

আমাদের দেশে এর সবচেয়ে বড় উদাহরণ ক্রিকেটারদের ফেসবুক পেজগুলো। দল হারলে বা খারাপ করলে শুধু ক্রিকেটারকেই নয়, তার পরিবারকেও হেনস্তা করেন অনেকে। এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা স্বাভাবিকভাবেই অনেক সময় ক্রিকেটের প্রতি মনোযোগ নষ্ট করে।

আরো পড়ুন: ‘করোনা ঝুঁকি মাথায় নিয়ে শ্রীলঙ্কা সফরের প্রশ্নই আসে না।’

বড় স্বপ্ন নিয়েই এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গিয়েছিল বাংলাদেশ। সেখানে গিয়ে যেনো মনোযোগ অন্যদিকে সড়ে না যায় এই কারণেই ফেসবুক বন্ধ করে দেন যুব অধিনায়ক আকবর আলী। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই ঘটনা জানিয়েছেন তিনি।

এ বিষয়ে আকবর বলেন, ‘আমি ওই সময় ফেসবুক চালাইনি। কারণ আমি বিশ্বকাপ চলাকালীন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকার জন্য চেষ্টা করেছিলাম। তখন শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছি কারণ হোয়াটসঅ্যাপে আমাদের দলের গ্রুপ ছিল। সেখানে বিভিন্ন আপডেট দেয়া হতো।’

বিশ্বকাপজয়ী অধিনায়ক আরো বলেন, ‘বিশ্বকাপ শুরুর একদিন আগেই আমি আমার ফোন থেকে ফেসবুক আনইনস্টল করে দেই। আপনারা জানেন ফেসবুকে অনেক সময় অনেক আজেবাজে মন্তব্য চোখের সামনে চলে আসে। সেগুলো এড়িয়ে চলতে চেয়েছিলাম। এইজন্যই ফেসবুক থেকে দূরে ছিলাম। আল্লাহ্‌র রহমতে আমি সফল হয়েছি।’

এবারের আসরে টানটান উত্তেজনাকর ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নের মুকুট মাথায় তোলে আকবর আলির দল। ফাইনাল ম্যাচে ঠাণ্ডা মাথায় এক অসাধারণ ইনিংস খেলেছিলেন তিনি।

চস/সোহাগ