র‍্যাংকিংয়ের শ্রেষ্ঠত্ব পেতে শেষ ম্যাচ জিততে হবে ইংল্যান্ডের

46

বাংলাদেশ সময় রাত ১১টায় তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এরই মধ্যে প্রথম দুই ম্যাচ জিতে নেয়ায়, সিরিজের বিজয়ী নির্ধারণে এই ম্যাচের ফলাফল কোনো ভূমিকা রাখবে না।

তবে এই ম্যাচের রয়েছে অন্যরকম গুরুত্ব। সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ফরম্যাটের অন্যতম সেরা দুই দলের সামনে রয়েছে র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করার। আর সেজন্য জিততে হবে সাউদাম্পটনে হতে যাওয়া সিরিজের শেষ ম্যাচটি।

এ সিরিজটি শুরুর আগে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের দুই নম্বরে ছিল ইংল্যান্ড এবং শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। সমীরকণটা এমন ছিল, যদি তিন ম্যাচ সিরিজে অসিদের হোয়াইটওয়াশ করতে পারে ইংল্যান্ড, তাহলে তারাই হবে নতুন এক নম্বর দল। অন্যদিকে অন্তত একটি ম্যাচ জিতলেই শীর্ষস্থান নিজেদের দখলেই রাখবে অস্ট্রেলিয়া।

এমন সমীকরণ মাথায় রেখে সিরিজের প্রথম দুই ম্যাচে দারুণ দুইটি জয় পেয়েছে ইংল্যান্ড। যার ফলে সিরিজের শেষ ম্যাচেও পরিষ্কার ফেবারিট ভাবা হচ্ছে ইয়ন মরগ্যানের দলকে। আর সেটি হলে অসিদের চেয়ে পাঁচ পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে বসবে ইংলিশরা।

আইসিসি র‍্যাংকিংয়ের সোমবারের আপডেট অনুযায়ী, সমান ২৭৩ করে রেটিং রয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের। তবে অস্ট্রেলিয়ার (৫৭২৪) চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে থাকায় শীর্ষে রাখা হয়েছে ইংল্যান্ডকে (৫৭৩৬)। তবে এই সমতা কেটে যাবে মঙ্গলবার রাতে সিরিজের শেষ ম্যাচের পরই।

আজকের ম্যাচটিতে ইংল্যান্ড জিতলে তাদের নামের পাশে যোগ হবে আরও ২ রেটিং, অস্ট্রেলিয়ার ঝুলি থেকে কমবে ৩ রেটিং। ফলে ইংল্যান্ডের হবে ২৭৫ রেটিং আর অসিদের হবে ২৭০। ম্যাচের ফল অস্ট্রেলিয়ার পক্ষে গেলে তারা পাবে ২ রেটিং, ইংলিশদের কমবে ২; তখন ২৭৫ রেটিং নিয়ে ওপরে থাকবে অস্ট্রেলিয়া। দুই নম্বরে থাকা ইংল্যান্ডের হবে ২৭০ রেটিং পয়েন্ট।

চস/আজহার