দুর্দান্ত কামব্যাকে ইউএস ওপেনের নতুন রাজা থিয়েম

রূদ্ধশ্বাস ম্যাচে অবশেষে ইউএস ওপেন খেতাব জিতে নিলেন ডমিনিক থিয়েম। রজার ফেডেরার, রাফায়েল নাদাল, নোভাক জকোভিচবিহীন টুর্নামেন্টে এই গ্র্যান্ড স্ল্যাম যে নতুন চ্যাম্পিয়ন পাবে তা প্রত্যাশিতই ছিল। পাঁচ গেমের ম্যারাথন ম্যাচের পর টাইব্রেকারে কাপ হাতে উঠল দ্বিতীয় বাছাই অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমের হাতে।

বিশ্বতালিকায় তিন নম্বরে থাকা ২৭ বছরের থিয়েম প্রথম দুটি সেট হারিয়ে পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকেই দুরন্ত কামব্যাক করে অবশেষে খেতাব জিতে নিলেন তিনি। ২০০৪ সালের ফরাসি ওপেনের পর এমন ঘটনা প্রথম ঘটল, যখন কোনও খেলোয়াড় দু সেট পিছিয়ে পড়েও অপ্রতিরোধ্যভাবে ম্যাচে ফিরে এসে খেতাব জিতে নিয়ে গেলেন। হার মানতে হল পঞ্চম বাছাই জার্মানির আলেকজান্ডার জেরেভকে। খেলার ফল ২-৬, ৪-৬, ৬-৪, ৬-৩, ৭-৬ (৮/৬)।

৪ ঘণ্টা ২ মিনিটের দুরন্ত লড়াইয়ের শেষে চ্যাম্পিয়ন থিয়েম। এর আগে তিনবার ফাইনালে উঠে তাঁকে হারতে হয়েছে। ২০১৮ ও ২০১৯ সালের ফরাসি ওপেন ও ২০২০ সালের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পরাজিত হন তিনি। এ দিনও শুরুটা দেখে মনে হয়েছিল এ বারও সেই পরিণতি হতে চলেছে। বেশ কিছু আনফোর্সড এররও করে ফেলেন। খোয়াতে হয় প্রথম দুই সেট।

এরপর তৃতীয় সেট থেকে কামব্যাক শুরু করেন থিয়েম। ক্লান্তির জেরে জেরেভের দ্বিতীয় সার্ভিসের গতি বেশ কিছুটা কমে যায়। পরের দুটি সেট জিতে পঞ্চম সেটে খেলা নিয়ে যান থিয়েম। শেষে সেটেও চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছিল জেরেভের কাছে। তাঁর পক্ষে ফল ৫-৩ অবস্থায় সার্ভিস খোয়ান জেরেভ। ৬-৫ এগিয়ে যাওয়া অবস্থায় নিজের সার্ভিস খোয়ান থিয়েমও। ফলে টাইব্রেকারে গড়ায় সেই সেট। সেখানেও পরপর দুটি ডবল ফল্টের খেসারত দিতে হয় জেরেভকে। ম্যাচ হাতের মুঠোয় করে নেন থিয়েম।

আরো পড়ুন: ইউএস ওপেনের নতুন রানী ওসাকা!

এর আগে, মহিলাগের বিভাগে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে ইউ এস ওপেন ২০২০-র ফাইনালে জয়ী হন নাওমি ওসাকা। ২২ বছরের নাওমি ওসাকার কাছে থেমে যায় ভিক্টোরিয়া আজারেঙ্কার স্বপ্নের দৌড়। ফাইনালে প্রথম সেট হেরে গেলেও, দারুণ ভাবে ঘুরে দাঁড়ান ওসাকা। শেষ মেশ জাপানি তারকা ১-৬, ৬-৩, ৬-৩ গেমে আজারেঙ্কাকে হারিয়ে খেতাব জিতে নেন। এর আগে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র ওপেন জিতেছিলেন ওসাকা। আজারেঙ্কার বিরুদ্ধে রবিবারের ফাইনালে ‘তামির ব্লাইস’-এর নাম মাস্কে লিখে খেলতে নেমেছিলেন তিনি। ছ’বছর আগে ক্লিভল্যান্ডে ১২ বছরের তামিরকে গুলি করে হত্যা করা হয়েছিল। তাকে স্মরণ করেই এ দিন ফাইনালে নেমেছিলেন ওসাকা।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 33 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

২ thoughts on “দুর্দান্ত কামব্যাকে ইউএস ওপেনের নতুন রাজা থিয়েম

Comments are closed.