সন্ধান মিলেছে সূর্যের চেয়েও ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের!

সূর্যের থেকে প্রায় ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে হোমবার্গ ১৫এ ছায়াপথের ঠিক মধ্যবর্তী স্থানে অবস্থান করছে এই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বা এসএমবিএইচ।

হোমবার্গ ১৫এ ছায়াপথ আবার এবেল ৮৫ ছায়াপথের মধ্যবর্তী স্থানে অবস্থিত। শুধু এই কৃষ্ণ গহ্বরই নয়, তাকে ঘিরে থাকা নক্ষত্র মন্ডলের গতিবিধিও পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল পত্রিকায় সেই গবেষণা রিপোর্ট জমা দিয়েছেন তাঁরা। বিজ্ঞানীরা বলছেন, স্থানীয় ব্রহ্মাণ্ডের মধ্যে ডিরেক্ট ডায়নামিক্যাল ডিটেকশন সম্বলিত এটাই এখন পর্যন্ত সব থেকে বড় কৃষ্ণগহ্বর।

তবে বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী, টিওএন ৬১৮ হচ্ছে সব থেকে বড় কৃষ্ণ গহ্বর। তার ভর সূর্যের প্রায় ৬৬ বিলিয়ন গুণ। যদিও ওই কৃষ্ণ গহ্বর নিয়ে কোনও নির্দিষ্ট গবেষণা এখনও হয়নি। তাই এসএমবিএইচ-ই এখনও পর্যন্ত এই স্বীকৃতি পাচ্ছে।‌‌

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 73 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *