‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন ড. ইউনূস

ভ্যাটিকান সিটির ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য গত ৩ সেপ্টেম্বর ইটালির ‘বাসিলিকা অব সেন্ট ফ্রান্সিস’ তাকে এ সম্মাননা তুলে দেন।
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ৯ম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী দিনে ‘দ্য হোলি কনভেন্ট অব প্যাপাল বাসিলিকা অব আসিসি’র মুখপাত্র ও পরিচালক ফাদার এনজো ফরতুনাতো পোপ ফ্রান্সিসের প্রতিনিধি হিসেবে এ পুরস্কার ঘোষণা করেন। আপার প্যাপাল বাসিলিকা অব আসিসিতে

একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ড. মুহাম্মদ ইউনূসকে এ পুরস্কার তুলে দেওয়া হয়। ভ্যাটিকানের পক্ষে অধ্যাপক ইউনূসের হাতে ‘ল্যাম্প অব পিস’ তুলে দেন হোলি কনভেন্ট ও প্যাপাল বাসিলিকা অব আসিসির মাস্টার ফাদার মওরো গামবেত্তি।-বাংলানিউজ
পুরস্কার নিয়ে প্রতিক্রিয়ায় ড. ইউনূস মানবজাতির সামনে আসন্ন তিনটি সংকট সম্বন্ধে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এগুলো হলো- সম্পদের প্রবল ও ক্রমাগত কেন্দ্রীকরণ, পরিবেশের দ্রুত বিপর্যয় এবং আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের উত্থান।
ড. মুহাম্মদ ইউনুস এ বিপদগুলোর বিষদ ব্যাখ্যা দিয়ে বলেন, এই সংকটগুলো মোকাবিলায় এখনই কার্যকর পদক্ষেপ না নিতে পারলে মানবজাতির অস্তিত্ব হুমকির মুখে পড়বে।

১৯৮১ সালে পোলান্ডের ট্রেড ইউনিয়ন নেতা লেস ওয়ালেসাকে প্রথম এ পুরস্কার দেওয়া হয়। পোপ দ্বিতীয় জন পল, দালাই লামা, কলকাতার সেইন্ট তেরেসা, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভকে এর আগে এ পুরস্কার দেওয়া হয়। কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোসকে ২০১৬ সালের নোবেল শান্তি পুরস্কারের পাশাপাশি এ পুরস্কার দেওয়া হয়। সম্প্রতি জার্মানির প্রেসিডেন্ট অ্যাঙ্গেলা মের্কেল ও জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহও এ পুরস্কার পেয়েছেন।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 83 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *