দেশে করোনায় একদিনে রেকর্ড ২২ জনের মৃত্যু

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও নতুন করে আক্রান্ত শনাক্তের সংখ্যা প্রতিদিনই আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। দেশে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগে ১৮ এবং ১৯ মে-তে ২১ জন করে মারা যাওয়ার খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

এ পর্যন্ত এ নিয়ে দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেলেন ৪০৮ জন। আজকের দেয়া তথ্যে একদিনে আক্রান্তের সংখ্যাতেও গতকালের সর্বোচ্চ রেকর্ড ছাড়িয়ে গেছে। গেল ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৭৩ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল যথাক্রমে ২৮ হাজার ৫১১ জন।

আজ বৃহস্পতিবার (২১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

আরো পড়ুন: দেশে করোনায় একদিনে আরো ২১ জনের মৃত্যু

পিসিআরের মাধ্যমে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ১৭৪টি এবং আগের কিছু নমুনাসহ ১০ হাজার ২৬২টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২ লাখ ১৪ হাজার ১১৪টিতে।

করোনার নমুনা পরীক্ষায় নতুন চারটি ল্যাব যুক্ত হয়েছে বলে জানান তিনি। এর মধ্যে ঢাকার বাইরে রাজশাহী মেডিকেল কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ঢাকার মধ্যে নতুন দুটি ল্যাব হলো আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং বায়োমেড ডায়াগনস্টিক।

তিনি আরো জানান, সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৯৫ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ হাজার ৬০২ জন।

গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২ জনের মধ্যে ঢাকা বিভাগের ১০ জন, চট্টগ্রামের আটজন, সিলেটের তিনজন এবং ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৬ জন, বাড়িতে মারা গেছেন পাঁচজন এবং মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন।

পুরুষ ১৯ জন, নারী ৩ জন। তাদের বয়স বিশ্লেষণে নাসিমা সুলতানা বলেন, এদের মধ্যে আশি ঊর্ধ্ব দুজন বয়োজ্যষ্ঠ ছিলেন। এছাড়াও ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ১১ থেকে ২০ বছরের বয়সসীমার ছিলেন দুজন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে।

চস/সোহাগ

শেয়ার করুন

The Post Viewed By: 57 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।