করোনায় আরো ৩৭ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৫১৬-এ। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন দুই হাজার ২০২ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ২৭ হাজার ৩৫৯-এ।

আজ সোমবার (৭ সেপ্টেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯৩টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ৪৮৮টি নমুনা সংগৃহীত হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৪১২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪টি।

একদিনে আরো ৩ হাজার ২৯৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ ২৪ হাজার ৫৭৩ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো অ্যাকটিভ করোনা রোগী রয়েছেন এক লাখ দুই হাজার ৭৮৬ জন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ৬০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে পুরুষ ৩০ জন এবং নারী সাতজন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ৫১৬ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৫৩৪ জন; যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ২৬ শতাংশ এবং নারী রয়েছেন ৯৮২ জন; যা শতাংশের হিসাবে ২১ দশমিক ৭৪ শতাংশ।

আরো পড়ুন: টিকা ট্রায়ালের অনুমতিতে আরও একধাপ আগালো বাংলাদেশ

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, একদিনে মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের দুজন, ৫১ থেকে ৬০ বছরের নয়জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ২১ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ১৩ জন। এছাড়াও রংপুরে সাতজন, চট্টগ্রামে ছয়জন, সিলেটে চারজন, খুলনায় তিনজন, রাজশাহীতে দুজন এবং বরিশাল ও ময়মনসিংহে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে ভর্তি অবস্থায় মারা গেছেন ৩১ জন, আর বাড়িতে থেকে মারা গেছেন ছয়জন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। জন হপকিনসের হিসাব অনুযায়ী, আজ বিকেল পর্যন্ত এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দুই কোটি ৭১ লাখ ১৫ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বব্যাপী মৃতের সংখ্যাও ছাড়িয়েছে ৮ লাখ ৮৯ হাজার। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।

চস/স

শেয়ার করুন

The Post Viewed By: 50 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।