তরমুজের পুষ্টিগুণ

রসে টইটম্বুর তরমুজ কেবল আমাদের প্রশান্তিই দেয় না, স্বাস্থ্যের জন্যও কিন্তু এটি ভীষণ ভালো। তরমুজের প্রায় ৯২ শতাংশই পানি। ফলে এই গরমে ডিহাইড্রেশন দূর করতে তরমুজের বিকল্প নেই। এছাড়া ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১, বি৫, বি৬ পাওয়া যায় রসালো এই ফল থেকে। জেনে নিন তরমুজ খাওয়া কেন জরুরি।

তরমুজ খাওয়ার সবচেয়ে বড় উপকারিতা হচ্ছে এটি তীব্র গরমেও আপনার শরীরকে পানিশূন্য হতে দেবে না।কম সামান্য ক্যালোরি আছে এতে। এক কাপ তরমুজ থেকে মাত্র ৪৬ ক্যালোরি পাওয়া যায়। ফলে নিশ্চিন্তে খেতে পারেন এটি।শরীরের জন্য বেশ কিছু জরুরি অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় তরমুজ থেকে। এসব উপাদান সুস্থতার জন্য আবশ্যক।বিভিন্ন ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতে তরমুজ খান এই গ্রীষ্মে।তরমুজে ম্যাগনেসিয়াম, পটাসিয়ামসহ বিভিন্ন ধরনের ভিটামিন থাকে যা হৃদরোগ থেকে দূরে থাকতে সাহায্য করে।তরমুজে থাকা কিছু উপাদান স্ট্রেস দূর করতে পারে।তরমুজে থাকা অ্যামিনো অ্যাসিড মাসলের সুস্থতায় কার্যকর।ত্বক ও চুল প্রাকৃতিকভাবে সুন্দর রাখে তরমুজে থাকা ভিটামিন এ এবং সি।হজমে গণ্ডগোল থাকলে সেটাও দূর করতে পারে তরমুজ।

তথ্য: হেলথ লাইন

চস/আজহার

শেয়ার করুন

The Post Viewed By: 104 People

Chattogram Somoy

চট্টগ্রাম থেকে পরিচালিত চট্টগ্রাম সময় একটি আধুনিক নিউজ পোর্টাল। ২৪ ঘন্টা খবরের সন্ধানে ছুটে চলা একদল সংবাদদাতা নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছে ২০১৯ এর জুলাইয়ে। কোনো একটা নির্দিষ্ট দিক নয়, চট্টগ্রাম সময় কাজ করছে প্রতিটা দিক নিয়ে। আমাদের ভবিষ্যৎ পথচলায় আপনাদের সাথী হিসেবে পেতে চাই।