spot_img

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শনিবার
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

বান্দরবানে কেএনএফের সাথে শান্তি কমিটির সমঝোতা চুক্তি

পাহাড়ে নতুন গজিয়ে ওঠা সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের সাথে শান্তি কমিটির দ্বিতীয় দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) বান্দরবানের রুমা উপজেলার ব্যাথেল পাড়ায় সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়ে সাড়ে তিন ঘণ্টা চলে এ বৈঠক।

বৈঠকে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, নতুন করে সংঘাতে না জড়ানো ও কেএনএফ সদস্যদের পুনর্বাসন ও সহায়তাসহ ৭ দফা নিয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামীতে আরও বেশ কয়েক দফা বৈঠকের মাধ্যমে পুরোপুরি শান্তি প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৈঠকে ১৪ সদস্যের শান্তি প্রতিষ্ঠা কমিটির নেতৃত্ব দেন কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। বৈঠকে জেলা প্রশাসন পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অন্যদিকে কেএনএফেরর ৮ সদস্যের নেতৃত্ব দেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লালজংময় বম ওরফে ব্রিগেডিয়ার মুইয়া।

এর আগে গত বছরের ৫ নভেম্বর প্রথম সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল মুনলাই পাড়ায়। ওই বৈঠকে শান্তি প্রতিষ্ঠায় নতুন করে সংঘাতে না জড়ানো সহ উভয় পক্ষের মধ্যে ছয় দফা নিয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। দ্বিতীয় দফা বৈঠকে এলাকায় বিভিন্ন জাতি গোষ্ঠীর মধ্যে শান্তি প্রতিষ্ঠা ও কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাসহ আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন শান্তি প্রতিষ্ঠা কমিটির নেতৃবৃন্দ।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss