আজ নগরীতে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা কার্যক্রম উদ্বোধন

137
  |  সোমবার, জুলাই ২৯, ২০১৯ |  ২:২১ অপরাহ্ণ
ads here

আজ সোমবার থেকে নগরীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং জেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। চসিক জেনারেল হাসপাতালে আজ সকাল ১০টায় বিনামূল্যে পরীক্ষা কার্যক্রম উদ্বোধন করবেন সিটি মেয়র আ. জ. ম নাছির উদ্দীন। এছাড়া বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারসমূহে ডেঙ্গু রোগের পরীক্ষা স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্ধারিত সর্বোচ্চ ৫০০ টাকা এবং সিবিসি পরীক্ষায় সর্বোচ্চ ৪০০ টাকার বেশি নিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন জেলা সিভিল সার্জন। সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী পূর্বকোণকে বলেন, বিনামূল্যে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা করা হবে। এজন্য ঢাকা থেকে রক্ত পরীক্ষার কিট, রিএজেন্টসহ চিকিৎসা সামগ্রী আনা হয়েছে।
তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণ করে দিয়েছে। ডেঙ্গু পরীক্ষায় কেউ ৫০০ টাকার বেশি আদায় করেছে এমন তথ্য সম্বলিত অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া সিবিসি পরীক্ষার জন্য নিতে পারবে সর্বোচ্চ ৪০০ টাকা।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের(চসিক) স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী পূর্বকোণকে জানান, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন জনগণের সুবিধার্থে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষার ব্যবস্থা করছেন। আজ সোমবার সকাল ১০টায় চসিক জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু রোগীর রক্ত পরীক্ষার কার্যক্রম উদ্বোধন করবেন মেয়র।
চিকিৎসকরা জানিয়েছেন, এনএস১, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত করা যায়। এর মধ্যে এনএস১ নামে পরীক্ষায় সহজে ডেঙ্গু শনাক্ত হয়। এটি মূলত রক্তের পরীক্ষা। এ পরীক্ষার মাধ্যমে চার ঘণ্টার মধ্যে ডেঙ্গু শনাক্ত করা যায়।

ads here

চস/সোহাগ

ads here