মা ইলিশ রক্ষায় সারাদেশে ২০ হাজার অভিযান

71
  |  শনিবার, নভেম্বর ৭, ২০২০ |  ৪:১৭ অপরাহ্ণ
মা ইলিশ রক্ষায় সারাদেশে ২০ হাজার অভিযান
ads here
মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে সারাদেশের নদীগুলোতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রায় ২০ হাজার অভিযান পরিচালনা করা হয়েছে। এর মধ্যে দুই হাজার ৬৪০ টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানা করা হয়।

গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন এসব অভিযান পরিচালনা করা হয়।

ads here

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের দিকনির্দেশনা ও মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের তত্ত্বাবধানে ১৯ হাজার ৮১৮ টি অভিযান পরিচালিত হয়েছে। দেশের আট বিভাগের ডিসি, ইউএনও, জেলা ও উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটরা জেল-জরিমানা করেন। এছাড়া অভিযান পরিচালনা করে নৌপুলিশ, পুলিশ, কোস্টগার্ড, বিমান বাহিনী, নৌ বাহিনী, র‌্যাব, বিজিবিসহ স্বেচ্ছাসেবী বিভিন্ন সংগঠন।

তিনি আরো বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়ন লক্ষ্যে এবারের ২২ দিনে ২৪৩ কোটি ৩৬ লাখ চার হাজার টাকা মূল্যের ১২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৬০০ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। এছাড়া ২ হাজার ৬৮৫ টি অন্যান্য অবৈধ জাল উদ্ধার করা হয়।

জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বলেন, অবৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আইনের আওতায় ৫ হাজার ৫৩৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া তাদের কাছ থেকে ৯০ লাখ ৮৩ হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মামলা হয়েছে ৬ হাজার ৯০৪ টি। এ সময়ে অবৈধভাবে আহরিত ৪৫.৪১ মেট্রিক টন ইলিশ মাছ উদ্ধার করা হয়। তাছাড়া অভিযানে নৌকা ও জাল নিলাম করে সরকারের আয় হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার টাকা।

আরো পড়ুন: দেশে করোনায় আরো ১৩ জনের মৃত্যু

উল্লেখ্য, ১৪ অক্টোবর হতে ৪ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করে সরকার। এই ২২ দিন সরকারের নিষেধাজ্ঞা অমান্য করা আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত হয়।

চস/জ

ads here